Tuesday, October 20, 2020

নীল সরকার

কেমন পরিচয়!

কেন এত কষ্ট পাই,
একা একা ভেবে।
পথ চেয়ে বসে থাকি,
ও আসবে তবে।

কুঁড়ে ঘরে চাঁদের হাসি,
হঠাৎ একদিন আসে।
আলেয়ার পিছু পিছু -
জীবনটা মোর ভাসে।

হৃদয়টা ওর বড়ই কোমল,
বিধাতার উপহার।
হাসিতে ওর প্রেম ঝড়ে,
শোভাষিত বকুলের বাহার।

কখন যে হারিয়েছে মম,
ওর প্রেমের তরে-
তুচ্ছ আমি হয়ে আছি তবে-
লোক চক্ষু আঁড়ালে।

ভাবিনি কখনো হবে এমন,
উন্মত্ত হবো আমি।
প্রেম কেন দিয়েছ তবে-
এমন কৃপণ করে,
হে অন্তঃযামী।

শ্রাবনের বাদলা হাওয়ায় জেনেছি -
সে তো আমার নয়!
ছিলেম শুধু বন্ধু আমি,
এটাই মোর পরিচয়।

ছেলেটা ছিল বড়ই ভালো,
দোষ তো ওর নয়!
কেন তবে হয়েছিল প্রেম,
এ কেমন  পরিনয়?

কাউকে তো দেয়নি দোষ,
আমারই চরম ভুল।
একা একা ঘরে বসে,
দিচ্ছি ভুলের মাসুল।

ভগবান তুমি ধন্য হও,
কি তোমার লীলা!
মরে গিয়েও বেঁচে আছি,
অর্ধ-জীবনের খেলা।

তোমার কাছে শেষ আর্তি,
ওরা যেন থাকে সুখে।
তোমার লীলায় ভবের খেলায়,
যেন আমি থাকি দুঃখে।

আমার যত সুখ আছে-
দিও ওদের ঘরে।
বেলা শেষে মরণ পথে-
ওর যেন আশ্রু নাহি ঝড়ে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...