Tuesday, October 20, 2020

রনিতা নাথ

এগিয়ে চলার নামই জীবন 

বাবা মায়ের নিরাপদ আশ্রয়ের ছায়ায় থাকতে পারে না অনেক শিশু। তাই বলে কি তাদের বাঁচার অধিকার নেই।সৃষ্টিকর্তা তার সৃষ্টিকে খুব যত্ন করেই  
পাঠান।পৃথিবী পুরোটাই আশ্রয়স্থল।শুধু খুঁজে নিতে হয় থাকার জায়গাটুকু।কোন আশ্রয়ই নিরাপদ থাকে না।নিজেকেই নিরাপদ বানাতে হয়।


শুধু মানুষ এই পরিচয় নিয়েই পৃথিবীর মূল সম্পদ যে সময় তাকে কাজে লাগিয়ে এগিয়ে যাওয়া নিজের ভেতর সত্তাকে জাগিয়ে রেখে।প্রতিটি মানুষের ভেতর কিছু প্রতিভা নিহীত থাকে।মানুষ নিজ প্রতিভাকে চিহ্নিত করতে পারে না কেবল অন্যের দিকে নজর রাখতে রাখতে।এক জীবন কাটিয়ে দিয়েও কেউ কেউ বলতে পারে না তার জীবনের লক্ষ্য কি ছিলো।হিজিবিজি ভাবনার ভেতর কখন জীবন ও সময় হারিয়ে যায় তা শেষকালে বুঝতে পারলেও কিছু করার থাকে না তখন। 

এক একটি জীবন বাগানের এক একটি ফুলের মতো।অনেক ফুল ঝরে যায় অসময়ে।আবার কিছু ফুল সৌন্দর্যের মোহে মাতিয়ে রাখে কেবল।যে ফুল গুলো দেবতার পুজোয় কাজে লাগে বাগানে সেই ফুলের কদর বেশী। 
প্রত্যেকটি মানুষকে সেই ফুলের মতো হওয়া প্রয়োজন।যাতে সংসারে সবাই কদর করতে পারে নিজ আগ্রহে ।

নিজেকে সেই জায়গায় উপনীত করতে হলে
সময়কে কাজে লাগিয়ে পরিশ্রমী হওয়াটাই জরুরি।পরিশ্রমে ক্লান্তি আসে না শরীর কিংবা মনে,যদি লক্ষ্য পূরণের ভাবনা স্থির হয়।যাদের বাবা মা নেই তাদের মাথার উপর পুরো আকাশটাই জীবনভরসার ছাদ।

শুধু নিজের ভাবনা চিন্তা গুলোকে সঠিক ভাবে খুঁজে নেবার চেষ্টা করতে হবে ধ্যানস্থ হয়ে।তবেই পৃথিবীটা কতো সুন্দর তা অনুভব হবে বাস্তব ও কল্পনার ভিড়ে সামঞ্জস্য রেখে।নিজেকে তৈরি করতে পরিস্থিতির সাথে মোকাবিলা সবাইকে করতে হয়।বাবা মা কেবল পথ দেখিয়ে দেন মাত্র।
সেই জায়গায় জীবনে বাবা মা'র অভাব থাকলেও সেটাকে গুরুত্ব না দিয়ে নিজের জীবনটা ঈশ্বরের সঙ্গে অদৃশ্য সুতোয় বাঁধা।এই ভাবনায় এগিয়ে গেলেই কোন বাধাবিপত্তি জীবনপথকে অবরুদ্ধ করতে পারে না। 

সম্মুখে অগণিত পথ পারি দিতে হবে একা ...
হাজার হাজার মানুষের ভিড়ে, থেমে থাকলে চলবে না।থেমে থাকার জন্য জীবন নয়।এগিয়ে চলার নামই জীবন। 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...