Saturday, July 18, 2020

অতনু রায় চৌধুরী

 দাগ

জীবন পথে হাজারো স্বপ্ন নিয়ে বড় হয়ে উঠা এক মধ্যবিত্ত ঘরের ছেলে আমি। নিত্য দিনের অভাব আর অপূর্ন ইচ্ছেগুলোর মাঝে নিজেকে শান্ত রাখতে ভালো ভাবেই শিখে গিয়েছিলাম খুব তাড়াতাড়ি। কিন্তু সেই স্কুল জীবন থেকে গড়ে উঠা আমার এক স্বপ্ন যে স্বপ্নকে আজ ও ভুলে যেতে পারি নি। সেই স্বপ্নপূরণের তাগিদেই স্কুল জীবন শেষ করে কলেজে যে বিষয়ে পড়াশোনা করলে আমার স্বপ্নপূরন হওয়া সম্ভব সেই বিষয় নিয়ে ভর্তি হয়েছিলাম। কলেজের অপরিসীম আনন্দ আড্ডাতে বন্ধুদের সঙ্গে নিজের অজান্তেই ভেসে গিয়েছিলাম। কিন্তু প্রতি সেমিস্টারে বেশ ভালো নম্বর পেয়ে যেতাম। ভালো নম্বর দেখে আমি আমার স্বপ্নপূরণ করতে পারব সেই বিষয়ে একদম নিশ্চিত ছিলাম। অন্যদিকে আমার কলেজের স্যার ম্যামেরাও আমার সেই স্বপ্নের চাকরি পেয়ে যাব বলে অনেকেটা আশা রাখতেন আমার উপর। কলেজের বন্ধুরাও ধরে নিয়ে ছিল কলেজ শেষ হলেই আমার স্বপ্নের চাকরি নিশ্চিত হবেই। ধীরে ধীরে কলেজ জীবন শেষ হয়ে দুই বছর পেরিয়ে যাবার পর অবশেষে সেই স্বপ্নের চাকরির বিজ্ঞপ্তি বেড়িয়েছে বলে খবর দিল আমার বাবার এক শুভাকাঙ্ঘী। তারপর সময় মতো সেই চাকরির পরীক্ষা জন্য আবেদন করতে সাহায্য করেছিল বাবার আর ও এক শুভাকাঙ্খী এবং তারপর আমি আমার কলেজ থেকে কিছু বই নিয়ে এসে বাড়িতে সেই স্বপ্নের চাকরির পরীক্ষার প্রস্তুতি শুরু করলাম।  চার মাস পরে সেই চাকরির পরীক্ষার দিনে প্রশ্নপত্র দেখে নিশ্চিত মনে পরীক্ষা দিয়ে ভেবেই নিয়েছিলাম আমার স্বপ্ন সত্যি হতে চলছে। তারপর বহু অপেক্ষার পর হঠাৎ এক সন্ধ্যায় অনলাইনে ফল প্রকাশ হতেই দেখতে পেলাম সেখানে আমার নাম নেই। সেই রাতের প্রতিটি মুহূর্ত আমি কীভাবে ছিলাম তা আমার মনে আজ ও এক গভীর দাগ কেঁটে রেখেছে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...