Saturday, July 18, 2020

প্রণব দাস

সেদিনের কথা
              

আজ ডায়েরি কলম হাতে একাকী বসে ভাবছি কিছু একটা লিখবো। হঠাৎ স্মৃতির দরজায় এসে দাঁড়ায় সেদিনের কথা। তখন আমি ক্লাস ইলেভেনে।সন্ধ্যা রাত্রি চলছে। আমি একলা বারান্দায় বসে দেয়ালে পিঠ ঠেকিয়ে সিওসি খেলছিলাম। গেমের নেশায় বড্ড আশকতো ছিলাম। আর সিওসি মানে তো ভালোবাসা। হঠাৎ পার্থ স্যারের ফোন পেয়ে হতচকিত হয়ে উঠি। গেম ছেড়ে ফোন ধরলাম।

-'শুভ সন্ধ্যা স্যার।'
-'শুভ সন্ধ্যা। আসলে তোর সাথে একটা কথা ছিল তার জন্য ফোন করা।'
-'হ্যাঁ হ্যাঁ স্যার অবশ্যই।'
-'বলছিলাম কি কাল ফরেস্ট ডিপার্টমেন্ট এর উদ্যোগে আমাদের বিআরসি হলে সাব ডিভিশন লেভেল একটা বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তুই কি সেখানে অংশগ্রহণ করতে চাস?'
-'অবশ্যই স্যার। কিন্তু টপিক কি?'
-'ওয়াইল্ডলাইফ ভার্সেস ডেভেলপমেন্ট।'
-'ঠিক আছে স্যার।আমি বিষয়টির পক্ষে বিতর্ক করবো।'
-'ঠিক আছে। তাহলে আমি রাখছি।'

এই বলে স্যার ফোন রেখে দেয়। পরেরদিন সকালে স্নান সেরে আমি রেডি স্কুলে যাবো বলে। বন্ধু তুষার আমায় নিতে আসে। আমরা প্রতিদিন একসাথেই স্কুলে যাই। দুপুরে প্রতিযোগিতা শুরু হবে। মনে একটু ভয় এতো ভালো প্রিপারেশন নেই। অনেক প্রতিযোগীকে দেখে ঘাবড়ে গিয়েছিলাম। সত্যি কি আমি পারবো? সাহস দেয় বন্ধুরা, প্রদীপ স্যারও মোটিভেট করেছে।কিভাবে বলতে হবে,বলছিলো তুই পারবি। বিতর্ক শেষে রেজাল্ট দেবে আমি একটু এক্সাইটেড ও ভয়মিশ্রিত মন। ঘোষণা হয় আমি প্রথম হয়েছি। কম্পিটিশন খুব টাফ। এখন যেতে হবে ডিস্ট্রিক্ট লেভেলে। কয়েকদিন পর  তেলিয়ামুড়া ডিস্ট্রিক্ট লেভেল কম্পিটিশন হয়। সেদিনও প্রথম হই। সুযোগ পাই স্টেট লেভেল প্রতিযোগিতায় যাওয়ার। কয়েকদিন পর প্রতিযোগিতা হবে। মাঝে কয়েকদিন হাতে সময় আছে। ততদিনে আমি দারুণভাবে প্রস্তুত। প্রতিযোগিতার দিন সকালে গাড়ি আসে। যেতে হবে সিপাহীজলা। সেখানে সব ডিস্ট্রিক্ট-এর পার্টিসিপেন্ট আসবে। সেদিনও মনে খুব ভয়। শুরু হয় বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতা শেষে এখন ফলাফল ঘোষণা করার পালা। সাথেই পার্থ স্যার ছিল। খুব ভয় করছিল,কি জানি হবে। কিছুক্ষণ পরেই ঘোষণা হয় আমি প্রথম হয়েছি। খুশিতে ফোন করি প্রদীপ স্যারকে,'স্যার আমি প্রথম হয়েছি।'
তারপর ফোন করি বাড়িতে, বন্ধু তুষারকে, মামার বাড়ি, মাসির বাড়ির সবাইকে জানিয়ে দেই। সবাই খুব খুশি আমার ফোন পেয়ে। মনের আনন্দে আজ গেম নয় আমি সবাইকে ফোন করছি। সেদিনের কথা আজও আমায় বারেবার ডুবার অনন্তে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...