Saturday, July 18, 2020

কবিতা সাহা

মৃত্যু শোক
         
দাদু তুমি জানো?
আজ তোমার কথা মনে পরছে খুব ।
আচ্ছা দাদু শোনো,
এখন তুমি কোন আকাশের তারা?
পশ্চিম না পূব?
এখন তুমি কোথায় দাদু?
দাও না একটু সারা,
আজও আমি অসম্পূর্ণ 
দাদু তোমায় ছাড়া।
কোথায় তুমি লুকিয়ে আছো?
দেখি না কেন আর!
তোমায় ছাড়া জ্যোৎস্না রাতো
লাগে যে অন্ধকার ।
আজও তুমি স্মরণীয় 
আমার মনের কোনে,
কোনোদিনও ভুলবোনা দাদু 
তোমায় এ জীবনে ।
সালটা ছিল দু'হাজার পনেরো
আর মাসটা নভেম্বর,
চিরতরে তুমি বিদায় নিলে, 
আধার করে ঘর।
দাদু!দাদু! হাজার ডাকেও,
দিলে না কোনো সারা;
শেষবার তোমায় দেখার জন্য,
সবাই উঠোন করলো ঘেরা।
অবুঝ মন তখনো দাদু দাদু বলে
ডাকছিল বারবার!
ততক্ষণে মায়ার বাঁধন ছিন্ন করে,
তুমি ত্যাগ করলে সংসার।
চারদিকে সেদিন মৃত্যুশোকে,
সবাই করছিল হাহাকার!
প্রিয়জনদের চোখে নোনাজল,
আর মুখে ছিল চিৎকার।
তা দেখেও
কালবৈশাখীর প্রাক্ মুহূর্তের মতো,
নিশ্চুপ ছিলাম আমি ।
একে একে মনে পরছিল সব ঘটনা,
আর তোমার সাথে করা
 ছোটোখাটো দুষ্টুমি।
যে দাদু আমায় দেখতে না পেলে
 হতো দিশেহারা,
সে দাদুই সেদিন নীরবে শুয়েছিল, 
যেন হয়ে সর্বহারা।
সেদিন আমি 
তোমার মুখপানে তাকিয়ে ছিলাম, 
অপলক দৃষ্টিতে।
আর ভাবছিলাম, 
দুজনে মিলে কতই না আম কুড়োতাম,
ঝড়-তুফান আর বৃষ্টিতে।
সেসব কথা ভাবতে ভাবতেই;
নীরবে পুড়ে ছাই হচ্ছিল বুক,
ততক্ষণে তুমি পুষ্পচন্দনে সেজে উঠেছিলে,
আর সবাই পড়ছিল গীতার শ্লোক।
এরপর তুমি আরাম করে  কাঁধে চড়ে;
হরি নাম শুনতে শুনতে,
চলে গেলে শ্মশানে।
হাসিমুখে বিদায় নিলে,
আর শূন্যতা সৃষ্টি করে গেলে;
সবার মনে!
জানো দাদু, আজ পাঁচ বছর পরও,
আমার মনে তোমার উজ্জ্বল উপস্থিতি।
খুব যত্ন করে আগলে রেখেছি,
তোমার লাঠি, শাল ও ফ্রেমবন্দি স্মৃতি ।
এখনো তোমার চেয়ারটা 
একি রকম আছে,
একবারটি ফিরে এসো দাদু,
লক্ষ্মীটি আমার কাছে ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...