Saturday, July 18, 2020

প্রিয়াঙ্কা শীল

দোষী 

হ্যাঁ, সত্যিই আমি দোষী! 
কিন্তু সেটা শুধু তোর জন্যে।
কখনো দোষী হয়েছি -
তোকে নিয়ে অনেক বেশি 
 ভাববার জন্যে।
    
আবার কখনো দোষী হয়েছি-
তোর সাথে একটু কথা 
কথা বলার চাহিদায়।
দোষী হয়েছি -
তোর মধ্যে নিজের 
ভবিষ্যত পরিকল্পনা করে ।
    
দোষী হয়েছি -
তোর দুঃখের সময়ে তোর 
কাছে থাকতে না পেরে ।
দোষী হয়েছিলাম -
তোর গালভরা হাসিমুখটি 
দেখার জন্যে।
    
 দোষী হয়েছি-
 তোর সাথে শহরের বাইরে, 
 কোনো এক নির্জন গ্রামে 
 ঘোরার বাহানায়।
    
কোনো রেস্তোরাঁ বা কোনো হোটেল নয়,
রাস্তার পাশে ফুচকা আর চা কাকুর সেই চা,
তোর সাথে এ দুটোতেই অনেক খুশি খুঁজে পেতাম ।

কোনো দামি বাইক বা গাড়ি নয়,
শুধু তোর হাতটা ধরে ঘুরতে চেয়েছিলাম ,
আর তোর কাঁধে মাথা রেখে গল্প করতে চেয়েছিলাম।

আমার এসবের জন্য হলাম আমি দোষী।
দোষী হবার কারণটা ছিলি শুধুই তুই।
কারণ, আমি যে সবসময়ই তোর মনে আমার উপস্থিতিটা চাইছিলাম ।

তুই যে ছিলি আমার -
হাসিখুশির একমাত্র কারণ,
আমার আনন্দের মুহূর্তের সঙ্গী।
আমি কি আর কোনোদিনও-
তোর দেওয়া সেই কলঙ্কিত নাম দোষী 
থেকে নিজেকে কলঙ্কমুক্ত করতে পারবো না? 
হতে পারবনা আর তোর  স্বপ্নপরী ?
তোর উত্তরের আপেক্ষায় - আমি তোর দোষী ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...