Saturday, July 18, 2020

চয়ন সাহা

অযোগ্য 

আমার আমি টা প্রশ্নের মুখে! 
অনুভূতি শুন্য মৃতপ্রায় একটা মানুষ, 
অন্ধকারে নিজেকে বন্দী করলাম!
খুঁজে চলেছি কিছু একটা, 
কী তা এখনো সমাধা করতে পারি নি।

আজ নিজেকে নিজেই ছোট করেছি,
তবে কখনো নিজেকে বড়ো করার চেষ্টা করিনি,
তাই ছোটো হওয়াতে ফারাক পরে নি কখনো, 
কিন্তু আজ নিজেকে হারিয়ে ফেলার অনুভূতি গুলো প্রবল,

কতটা তুচ্ছ আর বেমানান এই সমাজে আমি! 
উপার্জন এর অস্থিতিশীল পরিস্থিতিতে আমি অযোগ্য! 
আমার যে কোন প্রতিপত্তি আর আভিজাত্য নেই,
তাই আমার গ্রহনযোগ্য হওয়াটা অনিশ্চিত!

আমার শিক্ষা আছে,তবে চাইছে টা কে?
আমি নীতি বান,কী হবে তাতে?
আমার সততা আছে,তা যে মূল্যহীন!
আমি আদর্শবান,প্রয়োজন কার?

আমি মধ্যবিত্ত পরিবারের একজন, 
আত্মসন্মান আর নীতিবোধ নিয়ে বাঁচতে শিখেছি!
জানেন দাদা......! 
আমার একটা চাকুরী চাই,সরকারী চাকুরী, 
এই সমাজে আমার যোগ্যতা প্রমাণ হবে তাতে!
আজ কেউ একজন আমায়,
অযোগ্য হওয়ার অনুভব করিয়েছে,

ভারী অদ্ভুত এই সমাজ,
অদ্ভুত সমাজে আমার আপনজন,
অর্থ বিনে অযোগ্য তাই,
ফেলনা হলো আমার মন!

আজ আমার আমি টা প্রশ্নের মুখে, 
ঘুমহীন রাত্রিযাপন করি চিন্তার ভাঁজে! 
হয়তো নিজের চোখে চোখ রাখা আর হবে না! 
কারোর কথায় এতো টা ঝড় আসতে পারে জানতাম না!
প্রতিক্ষণ শুধু গুড়িয়ে যাচ্ছি,
নিলাম তোমার ঋণের বোঝা, 
থাকবো চির কৃতজ্ঞ!
মানুষ হয়ে যোগ্য হলেও,
তোমার কাছেই অযোগ্য!!

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...