Saturday, July 18, 2020

চয়ন ধর

জীবনকথা 

মানুষ পৃথিবীতে জন্ম গ্রহন করে কী কারণে?  এ বিষয়ে জ্ঞান লাভ হয়নি! এই পৃথিবীর মানুষ রূপী জীবগুলির মধ্যে সাদৃশ্য হচ্ছে সবাই মানুষ ।

কিন্তু ভেদাভেদ হচ্ছে ধনী, দরিদ্র, সাধারণ,  পাগল।
এর মধ্যে আমি সাধারণ । মনে সামান্য কিছু স্বপ্ন নিয়ে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠি আবার রাত্রে স্বপ্ন গুলি নিয়ে ঘুমিয়ে যাই । আজ ৬টি বছর সমান ভাবে এই কাজটি চালিয়ে যাচ্ছি । জানিনা আদৌ স্বপ্ন গুলি বাস্তবায়িত হবে কিনা! আমি কিচ্ছু জানি না!

১. আমার এক বন্ধুর স্বপ্ন ছিলো সে গাড়ি কিনবে । ব্যাস আর কি, বাবাকে বললো আর পরদিনই  গাড়ি। কারন সে ছিলো উচ্চবিত্ত ঘরের সন্তান।

২. এক বন্ধু যে কিনা অনেক দিন যাবত পেট ব্যাথায় ভুগছে। ভাবছে সে ডাক্তার এর কাছে যাবে। কিন্তু  ভাবতে ভাবতে প্রায় চারটি মাস কাটিয়ে যাওয়ার পর সে ডাক্তার এর কাছে গেল । যাবে কিভাবে, তার কাছে যে টাকা ছিলো না!

একটি ঘটনার কথা বলি, কিছু দিন আগে আমার স্বচোখে দেখা। একটা পাগল বাজারের একপাশে বসে আছে একটি লোক তার পাশ দিয়ে যাচ্ছিল সে পাগলটি লোকটির দিকে তাকিয়ে ডান হাত বাড়িয়ে দিল আর বাম হাতটি দিয়ে তর পেট দেখাতে লাগলো । ঐ ব্যক্তিটি তার পকেট থেকে ৫(পাঁচ)টাকা বের করে দিল আর পাগলটি সাথে সাথে একটি মিষ্টির দোকানে গেয়ে একটা পরটা নিয়ে  হাসতে হাসতে খেতে লাগলো ।

একটা পাগলও স্বপ্ন দেখে। প্রতিদিন কেউ একজন আসবে আর তাকে টাকা দেবে সে পড়টা কিনবে । এটাই তার স্বপ্ন। সীমাবদ্ধ পরিসরে সকলেরই স্বপ্ন থাকে।

ধনী,  দরিদ্র, সাধারণ,  পাগল সবাই স্বপ্ন দেখে ।আর এর মধ্যে মাত্র সামান্য পরিমান কিছু মানুষের স্বপ্ন পূরণ হয়। আব বাকিদের স্বপ্ন গুলি হাজারো স্বপ্নের ফাইলের নীচে চাপা পড়ে যায় । জীবিত থাকে স্বপ্ন গুলো আশার উপর । আশা আর স্বপ্ন দুটোকে আমার আলাদা মনে হয়।  

                   

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...