Saturday, July 18, 2020

সংগীতা শীল

তোমায় ভুলতে পারি না, ২০১৭


সন ছিলো ২০১৭ইং ২৩শে মে। মাধ্যমিক পরীক্ষার শেষ দিন। কপালে চুমু খেয়ে আদর করেছিলে। কি মিষ্টি লাগছিলো তোমায়। ঠিক মাস ছ-মাস আগের তুমিটাকে দেখে মনে তৃপ্তি অনুভব করছিলাম। আমার সাথে ছবি তুলবে বলেছিলে। আমিও জড়িয়ে ধরে ছবি নিলাম।
 
 কথায় কথায় বলতে সময় আর বেশী দিন নেই হাতে। বোনটাকে দেখিস। নিজের খেয়াল রাখিস। দিন ফুরিয়ে আসছে!
 রোজ দিনের এক কথা শুনতে কার ভালো লাগে! রাগ দেখিয়ে বলতাম "পরীক্ষাটাই দেবো না মা"। সেই পরীক্ষা পর্যন্তই ...
আমরাও অপেক্ষায় ছিলাম তোমাকে সুস্থ থেকেও আরো আরো সুস্থ করার আশায়। একটা চিন্তাই মাথায় ঘুরপাক খাচ্ছিলো বার বার; কখন পরীক্ষা শেষ হবে আর ভালো চিকিৎসার জন্য বাইরে নিয়ে যাবো।
 অস্থিরতায় পরীক্ষা শেষে হাসিমুখে বাড়ি ফেরা, সেখানেই হয়তো দৃষ্টি পড়েছিল নিয়তির!
 অসুস্থতার সীমা অতিক্রান্ত করে নানা দুর্যোগ মোকাবিলার সন্মুখীন হতে হয়েছে তোমাকে। সেদিনই যদি না ফেরার দেশে চলে যেতে তাহলেও হয়তো মেনে নিতে পারতাম তোমার মৃত্যু।
 কিন্তু ওই লড়াইয়ে বহুদূর পাড়ি দিয়ে তুমি তো হাসি মজায় সুস্থ জীবনযাপন করছিলে। মৃত্যুর আভাস পেয়েও আমাদের সকলের সঙ্গে অভিনয় করে গেছো। একটিবারও বুঝতে দাওনি! কেন কেন? 
সময় পাল্টে দিয়েছে প্রতিচ্ছবির মতো আমাদের জীবন। এক নিমিষেই সব উল্টোপাল্টা হয়ে গেছে। বাবার কোল থেকে রথে চেপে চলে গেছো!
কিন্তু কেন-র জবাব এখনো পাইনি। তবে এটুকু বুঝতে পেরেছি তুমি অন্যের বোঝা হয়ে থাকতে নারাজ। আমাদের চলার পথে যদি তুমি বাঁধা হয়ে থাকো! হয়তো সেইজন্যই....
না উত্তরটা ঠিক মিলছে না....
ছেড়ে দিলাম ভগবানের কাছে।।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...