Saturday, July 18, 2020

মঞ্জিলা বসু

শেষ  চিঠি   
                                                      
শূণ্য চোখে যেদিন এসে
দাঁড়িয়ে ছিলাম নীল আকাশের নীচে 
সেদিন তুমি হাতটি ধরে দাঁড়িয়ে ছিলে পাশে এসে।
চোখের তারায় জ্বালিয়ে আলো
তাকিয়ে ছিলে যখন 
হৃদয়ের দ্বার খুলে দিয়ে আমি 
করে ছিলাম তোমায় আপন।
হাজার হাসি সুখ দুঃখ 
মান অভিমান শেষে 
বর্ষশেষে আজ আবার আমি 
দাঁড়িয়ে আছি নীল আকাশের নীচে।
কিন্তু আজ স্থানটি খালি
হাতটি আমার রিক্ত 
তুচ্ছ কথায় তুমি আমায় করে দিলে
হাজার অশ্রুতে সিক্ত।
সেদিন দুচোখে স্বপ্ন এঁকে
আমি তাকিয়ে ছিলাম তোমার তরে
তুমি ভুললে আমায় মোহের টানে
মরুভূমির বুকে জলবিন্দু সম।
আজও সে গল্প অজানা তোমার 
মনের গভীরের এ লড়াই শুধু যে আমার 
থাকুক যতই বেদনার জ্বালা
হৃদয় চিরে তা দেখাতে মানা।
আমার ভাগের সকল ভালো 
তোমার আকাশে উদয় হোক
তোমার যত বালাই  ছিল 
নিয়ে আমি বিদায় হলাম।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...