Sunday, June 21, 2020

জয় দেবনাথ

শালকপুত্র 

দক্ষিণের ছেলেরা রেগে গেলে বাবাকে বলে 'শালার পুত!'
.
শালারপুত অর্থাৎ শালকপুত্র। শালার ছেলে কোনো গালি হতে পারে না। এটাকে গালি ভাবলে সেটা বোঝাপড়ার সীমাবদ্ধতা! শালারপুত মানে রহস্যময় একটা স্নিগ্ধ সম্পর্কের নাম। ম্যাচিউর সন্তান ছাড়া কেউ বাবাকে শালারপুত বলতে পারে না! তাছাড়া বাবাকে শালারপুত বললে বাবা কখনো রাগ হয় না, বেশীরভাগ সময়ই বাবা খুশি হয়। সেই খুশি দেখায় না। দুঃখের মতো খুশি লুকানোও একটি বাবা বৈশিষ্ট্য! 
.
ক'দিন আগে আমার শ্রদ্ধার আইনজীবি রাখাল মজুমদারের শ্বশুর মুড়ায় সন্ধ্যাবেলায় বসে আড্ডা মারছি। ভদ্রলোক যখন কথা বলেন, কিভাবে যেন মানুষের মনোযোগ নিয়ে যান নিজের দিকে। কথার মাঝে উনি বললেন 'সাউথের ছেলেরা চেইত্তা গেলে বাবারে শালারপুত ডাকে, তুমি জানো?' আমি হাসলাম। হ্যাঁ সূচক মাথা নাড়ালাম। মুখে কিছু বললাম না!
.
শালারপুত মূলত স্ত্রীর ভাইপো। শালার পুত শব্দে বিন্দুমাত্র রাগ নেই, আছে একটা স্নিগ্ধ অভিমান, আদর। মশকড়া করার একরাশ অধিকারবোধ। হুটহাট কাউকে শালারপুত বলে গালি দিতেও হিংসা হয়, কারণ এই শব্দটা শুধু বাবার জন্য তুলে রাখা! সন্তান বড় হলে বাবারা ক্রমশঃ ছেলে হয়ে যায়। বয়সের ভারে মাঝে মাঝে বাবারা ঔষধ খেতে ভুলে যান, বিশ্রামের সময় কাজে চলে যান, অসুস্থতার কথা চেপে যাওয়া, জাতীয় কাজ করে ফেলেন, তখন সন্তানরা রাগ করে। বাবাকে বলে শালারপুত।
.
শালারপুত মানে আমি তোমাকে কেয়ার করি বাবা। আমি তোমার ভালো চাই। তোমায় খুব আদর করি। তোমার প্রতি আমি তীব্র অধিকার অনুভব করছি বাবা।
.
শালারপুত বলছি মানে বলতে চাইছি "আমি বড় হয়ে গেছি বাবা, তুমি আর একা কত করবে? আমিও তোমার সাথে আছি এখন।" 
.
কবি বলেছেন 'ঘুমিয়ে আছে শিশুর পিতা, সব শিশুদের অন্তরে।' 
অর্থাৎ প্রতিটি মানুষের ভেতরে একেকটি শালারপুত ঘুমিয়ে থাকে। বাবার উর্বরতা শুকিয়ে যাওয়ার আগেই সে ঘুম থেকে উঠে হাল ধরে। এটা প্রকৃতির নিয়ম।
.
আমরা সেই প্রজন্ম বাবাদের চামড়া উঠা হাত কখনো নিজের মুখে ঘসে দেখা হয়নি! বাবার সাথে কোনো বিশেষ দিনে কোলাকুলি করা হয়নি! মধ্যবিত্ত বাবার জীবনদর্শনেও 'বাবা দিবস' বলে উদযাপিত একটা দিন আছে সেটা কখনো বাবাকে জানানো হয়নি! প্রিয় পাঠক, এতক্ষণ যা পড়লেন সেটা কোনো কথা নয়, বাবাকে অন্যভাবে ভাবতে গিয়ে মনের কিছু ভাবনা। শালারপুত মানে একটা আদরের ডাক। এতে মিশে থাকে বাবার প্রতি গ্রামীণ সন্তানের নির্ভেজাল ভালোবাসা, কেয়ার। পৃথিবীর সকল শালারপুতের চরণে জয় কুর্ণিশ জানাচ্ছে। ভালোবাসায় ছড়িয়ে পড়ুক চেতন থেকে সাগরে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...