Sunday, June 21, 2020

প্রশান্ত লস্কর

পিতৃদেব
                     
মাতার সুধায় পিতার ক্ষুধায় লভিনু জনম
দেখেছি বিচিত্রময় পৃথিবী।
মায়ের কোলে হামাগুড়ি  দিয়ে বেড়ে উঠেছি,
পিতার কাছে রেখেছি মোর সকল দাবি।।।
গরীব পরিবারে জন্মেছিলাম
কিন্তু বুঝিনি গরীব মানে কী?
আমাদের ছোট রাজপরিবারে
রাজপুত্র হয়ে দিন কাটিয়েছি।।
বছর ঘুরে বারে বারে আসে অনেক মেলা,
রাজা আমার হাতটি ধরে মেলায় নিয়ে যায়।
রকমারী খেলনা পেতে ইচ্ছে জাগে মনে,
রাজা আমার বিনা শর্তে ইচ্ছেতে দেয় সায়।।
অবুঝ বালক কিছু বুঝিনাকো,
ছুটি এদিক ওদিক।
রাজা আমার হাত ধরে বলে,
জীবনের পথটি রাখবে ঠিক।।
রাজা আমার নয়কো কাল্পিক ঈশ্বর,
নয়কো রাজ‍্যপিতা।
তিনি আমার পালক পোষক,
তিনি জন্মদাতা।।
শতকষ্ট করে পিতা চালান পরিবার,
পরিবারের সকল বোঝা মাথার উপর তাঁঁর।
ভোর হলে যে কাজে যান ফিরেন সন্ধ‍্যাবেলা,
কষ্টগুলো লুকিয়ে রেখে করেন হাসি খেলা।
পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাই তপস‍্যা।
আস্তিক হই আর নাস্তিক আমি,
দেব জ্ঞানে তারাই ভরসা।।
এই রঙের দুনিয়ায় আমার চাওয়ার কিছু নাই।
পিতা মাতা সাথে থাকলে ভাবনা কিছু নাই।।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...