Sunday, June 21, 2020

মন্দিরা শীল

অন্বেষা

থাকে অনেক ছোট্ট শিশু
দেখতে ভারি মিষ্টি
সুন্দর এই পৃথিবীতে 
কি অপরূপ সৃষ্টি।

খিলখিলিয়ে হাসে তারা 
মিষ্টি মধুর সুরে, 
নাচে, গানে মেতে থাকে 
অন্বেষা হোম জুড়ে।

প্রাণবন্ত ওই বাচ্চাগুলোর  
মনে ভীষন কষ্ট,
কেন ভগবান করলে তুমি
ওদের ছেলেবেলা নষ্ট?

আকাশ নামের ছেলেটার সাথে
কথা বললাম যেই,
ও বলল আমার সবই আছে   
মা বাবা তো নেই।

কেউ তো বলে সৎ মা নাকি 
দেয়নি ঘরে থাকতে,
ইচ্ছে করে প্রায়সময়ই 
মা মা বলে ডাকতে।

কেউ তো বলে বাবার শোকে 
মা যে পাগল হল,
বেরিয়ে গেল পথে ঘাটে 
আমার কি দোষ ছিল বল?

বলার কিছু ছিলনা আমার 
ভাষা হারিয়ে ছিলাম,,
শুধু আদর করে ওদের আমি
বুকে জড়িয়ে নিলাম।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...