Sunday, June 21, 2020

শিপ্রা দেবনাথ

বাবা 

বিশ্বটাকে প্রথম আমার বাবার চোখেই দেখা, 
বাবার হাতেই হাতেখড়ি আমার!
বাবার হাতটিধরেই আমার প্রথম পথ চলা
যেদিন থেকে বুঝতে শিখেছি আমি,
মাথার উপর পেয়েছি তোমারই ছায়া। 
শৈশবে মা'র কাছে বকুনি খেতাম দুষ্ট ছিলাম বলে, 
আমার চোখে কান্না দেখে বাবা তুমি আসতে চলে। 
বাবা তোমার নেই কোন চাওয়া 
নেই কোন কিছু পাওয়ার আকাঙ্খা। 
আমাদের খুশিতেই খুশি তুমি, 
এটাই তোমার চাওয়া পাওয়া। 
ক্লান্ত প্রহরে, কাজের অবসরে 
বাবা তোমাকে মনে পড়ে,
মনে পড়ে ছোট্টবেলার অনেক স্মৃতি, 
মনে পড়ে অতীতের অনেক কথা। 
বাবাকে নিয়ে কি আর কবিতা লিখে শেষ করা যায়,
বাবা হলো উপন্যাস স্বরুপ, 
দু-চার লাইনে কি তা প্রকাশ করা যায়।     

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...