Sunday, June 21, 2020

প্রীতম শীল

রাজপুত্র

সকাল সকাল মানুষটা আমায় ডাক দিলো একটু কাজে সাহায্য করতে। আমি পারবোনা বলেই আমার দায়িত্ব শেষ করলাম। আটটায় ঘুম থেকে উঠে দেখি গরুর ঘাস কাটা আর রেশন আনা দুটো কাজ কমপ্লিট।  নয়টায় আমি ব্রেকফাস্ট করি, মানুষটা ততক্ষনে কাজে চলে গেছে। ৫ টায় আমি যখন মাঠ থেকে খেলে ফিরি। লোকটা ৩০০ টাকা নিয়ে ফিরেছে। পড়ার টেবিলে বসে বান্ধবীকে ছবি পাঠাই, আজ সারাদিনের কাজের। রেশন আনলাম, গরুর ঘাস কাটা আরও নানাহ।  তাই তোমার সাথে কথা বলতে পারিনি।  পরিচিতিতে আমি চাষা কিংবা শ্রমিকের ছেলে হলেও আমি আমার বাবার কাছে রাজপুত্রের মতো।

" বটবৃক্ষ ছায়াতলে শীতল যেমন শরীর,
 বাবার আশ্রয়ে জীবনে নেই পরিশ্রম।
আজ তুমি বাবা হয়েছো,আর তোমার বাবা--
এক রাশ ব্যাথা নিয়ে পড়ে আছে বৃদ্ধাশ্রম"! 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...