Sunday, June 21, 2020

ভাশ্বতী হান্দাল

বাবা তোমায়

শ্রী চরণেষু বাবা,
কেমন আছ তুমি? সংসারের চাপে অনেক দিন তোমার কোনো খোঁজ নিতে পারিনি.. আসলে হয়তো সংসারের দোহাই দিয়ে দায়িত্ব এড়িয়ে যেতে চেয়েছি , তবে জানো এড়িয়ে যেতে চাইলে ও এড়িয়ে যেতে পারিনি, খুব রাগ হয়েছিল তোমার ওপর যখন তুমি আমার পড়া শেষ হওয়ার আগেই আমাকে বিয়ে দিয়ে ছিলে, আসলে তখন বুঝতে পারি নি তোমার অবস্থা টা.. 
হয়তো বুঝতে চাই ও নি, তাই পাহাড় প্রমাণ অভিমান নিয়েই চলে গিয়েছিলাম স্বামীর ঘরে।
তবে তোমাকে আজকাল খুব মনে পড়ে, আগের জমানো অভিমান গুলো যেন সময়ের স্রোতে মিয়ানো, তবে এত বছরের জমে থাকা প্রশ্ন গুলোর উত্তর আজ আবারো জানতে চাই! 
তোমার রাজত্বে রাজকুমারী হতে চাইনি কোনো দিন, তবে কেন রাজকুমারী করে রেখেছিলে বাবা? 
আমি তো এক যোদ্ধার মেয়ে হতে চেয়েছিলাম
যে রোজ দু বেলা দু মুঠো ভাত জোগাড় এর জন্য লড়াই চালিয়ে যায় আমি সেই যোদ্ধার মেয়ে হতে চেয়েছি, 
কিন্তু তুমি তোমার যুদ্ধে আমাকে  সৈনিক হিসেবে নিতেই চাওনি
আমি কি এতটাই অযোগ্য ছিলাম? 
অনেক বার জানতে চেয়েছি তবে উত্তর পাইনি 
যদি উত্তর দিতে তবে হয়তো পায়ের তলার মাটি আরো অনেক শক্ত হয়ে যেত সেদিন... 
তোমাকে বুঝতে পারি নি বাবা কেমন মানুষ তুমি? 
নাকি সব বাবারাই এমন? 
যে তার মেয়ে কে রাজকুমারী করে রাখতে চায়? 
জানো বাবা আমার মেয়ে যখন অফিস থেকে ফেরার পর তার বাবার কোলে ঝাঁপিয়ে পড়ে তখন তোমার কথা খুব মনে পড়ে, সারাদিনের কাজের পর যখন তুমি দু প্যাকেট চিঁড়ে ভাজা কিংবা দুটো ফল নিয়ে আসতে তখন আমারা দুই ভাইবোন ও এমনি করে ঝাঁপিয়ে পড়তাম মনে আছে তোমার বাবা? 
তোমার কাছে যখন ছিলাম তখন কোনোদিন তোমাকে বলিনি যে কথাটা আজ বলছি 
ভীষণ ভালোবাসি তোমায় বাবা... 
ভালো থেকো আর পারলে আমার অপরিণত অভিমান ক্ষমা করো। 
            ইতি
     তোমার মেয়ে 
            মেঘ

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...