Sunday, June 21, 2020

তনুজা রায়

  বাবা 

বাবা,মরেও জানি বেঁচে রব তোমার মাঝে আবার,
তুমি শুধু বেসে ছিলে ভালো নিঃস্বাথে আমায়।
বাবা, তুমি কাছে আসলে মনে হয় আমার,
এক গুচ্ছ শান্ত মেঘের  ছুয়ে দিতে আসছে আমায়।

 বাবা,আমি থাকি যখন তোমার পাশে,
 মনে হয় নেই কোন দুঃখ,নেই কোন আপ্রাপ্তি,
 নেই  কোন দুঃস্বপ্নের পৈশাচিকের  ভয়,
  আছে শুধু নুতন কুসুম ফোঁটা জয়।

বাবা,তোমায় দেখলে মনে হয় আমার কোন -
'কালে' যোগী! ধ‍্যানে নিষাদ প্রশান্ত  তরুতল।
বাবা  তুমি  জীবন  যুদ্ধে হেরে মতৃপ্রায় হয়ে,
আশা প্রদীপ জ্বেলে রেখেছ সদা আমার মনে।

বাবা,আমি চাইনা ঐশ্বর্য,চাই রাজপ্রাসাদের মন,
কন্ঠরোধ হয়ে যাবে যখন, বাজে শেষ সুর।
তবু জেনে রাখবে নিভৃতে  রহে যাব-
তোমার মনে স্বপ্ন দেখার ঘরে! বিজয়াদশমী হয়ে।

বাবা,আমি পেয়েছি শুধুই ভালো বাসা তোমার হয়ে,
মরেও বেঁচে রব আমি তোমার  মাঝের আবার!

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...