Sunday, June 21, 2020

উর্মি সাহা

বাবার পরিচয়

হালখাতার নিম্নগতি সাথে
আমার আবদারের হিসেব,,
দুই মিলে এক অবাধ্য বিজ্ঞান।
তপ্ত দুপুরে কনফারেন্স চলে;
বাবার মাথা বয়ে ঝরা ঘামের ফোটায়--,
আর ইকোনমিক গণনায়।
চাহিদা হোক একটা কিংবা পাঁচটার!
রক্তকরবী বলো না কেনো---,
''কি দরকার এতোটার''??
সংঘ জুড়ে কিংবদন্তি হয়েছে প্রচুর জন,,,
তুবুও হাজার জনে---
তুমি আমার কিংবদন্তি একজন।।
আমার গল্পে তুমি আমার নায়ক,
আমার কাব্যে বাবা তুমি-ই আমার সহায়ক,,
আমার বিরহে বন্ধু তুমি-ই শ্রেষ্ঠ;;
ভয়-সংকোচে বাবা-ই আমার বটবৃক্ষ।
শৈশবের কন্ঠ ভাঙা অস্পষ্ট শব্দ আর-
বর্তমানের বাস্তব মেশানো বাক্য উচ্চারণে,
অবলম্বন একমাত্র তুমি।
যান্ত্রিক জীবনেও উত্তম পুরুষ---
মাত্র তুমি-ই আমি জানি।
পরিচয় আমার সামান্যখানি!!
পরিচিতি দিলে তোমারই শুভ্র নামে,
তোমার শার্ট এর গন্ধে-,
তোমার হাতের বাষ্পে।
শহর জুড়ে আমি কেবল,এক অবলম্বী নারী,
তবুও তোমার চিলেকোঠায় আমি সাহসী।
তোমার পরিচয়ে আমিই তোমার রাজকন্যা,,
বাবা তোমারই জন্যে আমি বিশ্ব শ্রেষ্ঠা।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...