Sunday, June 21, 2020

পিনাকী ভৌমিক মুন

বাবু

তোমার  কাছ থেকেই
প্রথম চলতে শেখা, এই পথ জীবনের।
জীবনের প্রথম পদক্ষেপ তুমি।

ক্ষিদে, খাবার, কথা তিন শব্দে তুমি,
গ্রীষ্মযাতন রক্ষাপ্রভু মায়ের মতো ভূমি।
.
নিজের অভাব, আমার স্বভাব
মিলিয়ে নিতে জানো
আজ তোমায় বলছি বাবা
যদি তুমি শোনো!

সংসারের এই আস্ত জাহাজ
তোমার বুকে চলে
জল নেই তবু ঢেউ শোনা যায়
তুমি সাগর বলে। 

ভেঙে পড়ায় তোমার মতো উঠতে আমি জানি
সাহসী ভাবার অবলম্বন তুমিই ছিলে মানি!

বাবা একটা কথা বলি?
এই যে লোকে আজকে শুধু বাবার কথাই চলে
আমার কেন কষ্ট হয় আজ তোমার কথা বলে?
মা'ই আমার বাবা আজ, তুমি দূরে দূরে
এক জীবনে বাবাহারা আমই ভবঘুরে।
যেথায় তুমি যেমনি থাকো
যদি মনে পড়ে
মনে রেখো রাগ নেই আজ
শ্রদ্ধার ফুল ঝড়ে! 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...