Sunday, June 21, 2020

কাউচার খান

বাবা এক যোদ্ধা


যেদিন আমি ছোট্ট ছিলাম, যুবক ছিলেন বাবা।
সে দিনটি আসবে ফিরে,যায় কি তা আজ ভাবা?

বাবা তোমার কাছেই প্রথম আমার হাঁটতে শেখা আর প্রথম বাবা বলে ডাকা। 
সেই ছোটবেলায় সারাটি দিন কাটতো যে, জড়িয়ে তোমার গলা।

বাবার হাতেই হাতেখড়ি আমার প্রথম পড়া-লেখা,
বিশ্বটাকে প্রথম আমার বাবার চোখেই দেখা। 

আজকে বাবার চুল পেকেছে গ্রাস করেছে জরা,
তবুও বুঝি বাবা থাকলেই লাগে ভুবন ভরা। 

যুদ্ধ ক্ষেত্রে অস্ত্র হাতে লড়াই করলে যদি হয় সে যোদ্ধা। 
তাহলে জেনে রাখো, আমার বাবাও অস্ত্রবিহীন রোজ লড়ে , 
তাই আমার কাছে বাবা সবচেয়ে বড় বীরযোদ্ধা। 

বাবা তুমি শুধু যোদ্ধা নয় তুমি যে দেবতা তুল্য,
জীবন আমার সার্থক হল বাবা তোমারি জন্য। 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...