Sunday, June 21, 2020

জয়ীতা লস্কর

বহুরূপী বাবা

বাবাকে নিয়ে আমার কলম চলে না
বাবাকে আমি বর্ননা করতে জানি না।
প্রকান্ড কাষ্ঠ বৃক্ষ ছাড়া  স্বর্নলতা হতে দেয়নি,
বাবা আমায় আত্মনির্ভরতা ছারা কিচ্ছু শেখায়নি।
বিশ বছরের পরেও আমায় নিয়ে স্বপ্ন দেখতে ভুলেনি,
বাবা আমার স্বপ্ন ভাঙ্গতে দেননি।
বুঝিনা অঙ্ক তাও বকেন,
বাবা আমার অঙ্ক নিয়ে দিনে চার ঘন্টা যদ্ধ করেন।
একবারের ফোন  দশবারে না  পেলে সারাবাড়ি মাথায় ঘোরেন
বাবা আমায় বড্ড বেশি জ্বালাতন করেন।
না রাজকুমারীর গল্প নয়,ইতিহাসের কঠিন পাতার বর্ননা করেন,
বাবা আমার মধ‍্যে তিলে তিলে মুল‍্যবোধ তৈরী করেন।
 বাহিরে শক্ত আর ভিতরে বিরক্ত ধারন করেন,
বাবা আমায় দশ মাসের পরও ধারন করেন।
নতুন রাধুনির সকল আবিস্কার সহ‍্য করেন,
বাবা আমার জন্যে নিজেকে প্রয়োগশালায় পরিনত করেন।
রোজ ভোর পাচটায় এসে গলার প‍্যাঁচানো তারটা খুলেন,
বাবা আমার অজান্তেই আমার খেয়াল রাখেন।
বাইরের প্রত‍্যেকটি প্রস্তরভূমির সাথে পরিচয় করান,
বাবা আমায় জীবনের পথ দেখান।
আলতো গম্ভীর গলায় মিষ্টি সুরে 'মা' বলে ডাকেন,
বাবা আমায় বড্ড ভীষন ভালোবাসেন। 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...