Sunday, June 21, 2020

ড. সমীর ভাদুরী

বাবার জন্মদিনে ছেলের শুভেচ্ছাবার্তা
                                                   
    
পঁচিশে বৈশাখ  মানেই বাঙালির কাছে একটা বিশেষ দিন। তেমনি ২৬শে বৈশাখ ও  আমার কাছে খুব সুন্দর বিশেষ একটা দিন ।২৬ শে বৈশাখ আমার বাবুর জন্মদিন ।সবসময় আমরা বাবুর জন্মদিন ইচ্ছে করে বাংলা মাসের তারিখ মেনেই আমাদের মতো করে পালন করি । বাবু সবসময় হাসির ছলে বলে আমি কবি গুরুর থেকে একদিনের ছোট। আমাদের বাড়িতে জন্মদিন মানেই সমবেত উপাসনার মাধ‍্যমে শ্রী শ্রী বাবামণির শ্রীচরনে কুশল প্রার্থনা আর মায়ের হাতের পায়েস।আমার ছোটবেলা থেকেই বন্ধু খুব কম ছিলো কারন আমার বাবুই আমার সবচেয়ে কাছের বন্ধু। এখনো বাবুকেই নিজের বন্ধু মনে করি। বাবুর সঙ্গে গল্প করতে বসলে আমার আর কিচ্ছুটি চাইনা দিনের পর দিন কাটিয়ে দিতে পারবো শুধু গল্প করে কত অজানাকে জানি কত অচেনাকে চিনি। স্কুলে ও যখন পড়তাম বাবু অফিস থেকে আসলেই বাবার সঙ্গে গল্প করবো ভেবে বিকেলের মধ‍্যে পড়াশুনা শেষ করে নিতাম। আরো যখন ছোট ছিলাম বাবার সাইকেল ছাড়া আর অন‍্য কারোর সাইকেলে উঠতে ভয় পেতাম জানতাম বাবা কোনোদিন ফেলে দেবেন না।বিশ্বাসের আশ্রয়স্থল। বাবার সাইকেলের পেছনে বসে রবিবারে উদয়পুরে বাজার করতে যাওয়া সে এক অন‍্য অনুভূতি, কারন মিষ্টি খাবো। বাবা সবসময় আদর করে বলতেন নসো খাইবা!!! আবার বাবার সাইকেলে করে গানের স্কুল সেরে সন্ধ‍্যাবেলা শিশু উদ‍্যানে ঘুরতে যাওয়া , গোমতীর জলে সাঁতার কাটা, শিশু উৎসবে যাওয়া, দেওয়ালি উৎসবে যাওয়া আর গ্রীষ্মের ছুটিতে ভারত সেবাশ্রমের চারণ দলের সন্ধ‍্যারতি দেখতে যাওয়া এবং সর্বোপরি সাপ্তাহিক সমবেত উপাসনাতে যোগদান সব যেনো আমার কাছে  সুন্দর মুহুর্তসঞ্চয়ন।এই সুখকর স্মৃতিগুলোই এগিয়ে যাওয়ার রসদ আমার জীবনে। পড়াশুনার জন‍্য বাড়ি ছেড়ে বের হওয়ার পর ও আমি কখনো অনুভব করিনি আমি দূরে আছি কারন যখন ই মনে পড়তো ফোনে কথা বলতাম। রাত্রিবেলা ঘুমানোর আগে একটা ফোন আসবেই শুধু বলার জন‍্য  মশারি লাগিয়ে যেনো ঘুমাই সেই কথা মনে করিয়ে দেওয়ার জন‍্য।এখনো এই ফোনের অপেক্ষায় থাকি। ছোটবেলা থেকেই দেখতাম বাবু ঘুম থেকে উঠেই সকালবেলা ঠাকুরমাকে প্রণাম করতেন তাই আমি আর দিদি ও সবসময় সকাল বেলা ঘুম থেকে উঠেই বাবু মা কে প্রণাম করি । প্রণাম করার পর বাবু যখন মাথায় হাত রেখে আশির্বাদ করেন সেটা আমার কাছে সারাদিনের রক্ষাকবচ।বাড়ীর বাইরে থাকলে ও ছবিতে যখন প্রণাম করি তখনো সেটা অনুভব করি।  বাবু সবসময় বলে তোমরা ভাইবোন দুজন আমার দুটি হৃদয়। অনেক বছর পর এইবার বাড়িতে আছি বাবুর জন্মদিনে। এটা আমার কাছে এক বিরাট প্রাপ্তি। বাবু শ্রী শ্রী বাবামনির শ্রীচরনণে প্রার্থনা করি তুমি এভাবেই আমাদের উপর বটবৃক্ষের মতো আশ্রয় হয়ে থাকো। আমাদের বন্ধুত্ব আরো সুখময় আনন্দময় ও মধুর হোক। তুমি ভালো থাকো সুস্থ থাকো  তবেই আমরা ভালো থাকবো। শুভ জন্মদিন বাবু ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...