Monday, April 27, 2020

প্রণব দাস

রাস্তার কথা
         

এই শহরের রাস্তা গুলি আজ ফাঁকা,
কাছে ধারে কেউ নেই
এ শহরের রাস্তায় গুলি আজ মুক্ত
পেয়েছে একটু শান্তি।

এই শহরের রাস্তা গুলি আজ স্বাধীন
পেয়েছে স্বাধীনতা!
অবশ্য এর আগে জানতো না স্বাধীনতা কি?কেমন স্বাধীনতার স্বাদ?

তবে আজ পেয়েছে মুক্তির স্বাদ
স্বাধীনতার স্বাদ।

আমি এক বুক ভাঙ্গা দীর্ঘ রাস্তা বলছি-
আজ তোমরা ঘরে বসেই আমার আওয়াজ শুনো
হে শিক্ষিত মূর্খ জনগণ! তোমরা নাকি সচেতন?
তবে কোথায় ছিল এতদিন তোমাদের  মানবতা?
আজ করোনা নামক বিষাক্ত মহামারির জন্য আমায় একা ছেড়ে দিয়েছো!
কোথায় ছিল এতদিন তোমাদের সচেতনতা?তবে আজ কেন?

কি দিন, কি রাত, আজ আমি নেব স্বাধীনতার স্বাদ।
কেন? মনে ছিল না এই আধুনিকতা আমাকে তিলে তিলে শেষ করে দিয়েছে!
তবুও নীরবে সহ্য করেছি।
তখন কোথায় ছিলে?
আজ মহামারীর জন্য আমাকে একা ছেড়ে দিলে-
আমি এক বুক ভাঙ্গা রাস্তা বলছি-
আমরা দীর্ঘ
আমরা একে একে অনেক।

মনে ছিল না তখন,
যখন আমার সুন্দর সুশ্রী চেহারার মধ্যে
পানের পিক ফেলে দিতে!
একটু শান্তিতে ঘুমোতে পারতাম না।
আজ আমি স্বাধীনতা পেয়েছি
হ্যাঁ হ্যাঁ স্বাধীনতা!

আমি বলতে না পারা এক রাস্তা বলছি,
একটু সচেতন হও।
একটু সচেতন হও।।

তুমি কি জানো আমাদের শেষ কোথায়?
আজও মুক্তির জন্য আমায় খুঁজছো!
শুধু আমায়।
আমি এক বুকভাঙা দীর্ঘ রাস্তা বলছি।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...