Monday, April 27, 2020

স্নেহাশীষ রায়

ধর্ষিতা


 

চারিপাশের প্রভাতটা দেখে কেমন লাগছে,

কই! কেউ তো আমায় টানছেনা চারপাশে।

সেই শেষরাতেই চুলের মুঠিতে ঘাত,

আজ মুঠি তো দূর! শুনছি না কারও মাত।

সেই অত্যাচারিত শেয়ালগুলো আজ কই?

যারা ছিঁড়ে চুল, ধরতে স্বর্গের মই।

আজ আমার চুলের ডগাটি হেমন্তের সৌরভে,

স্বস্তির নিশ্বাসে দোল খায় সে ডুবে ডুবে।

জন্মানোর পর থেকেই লাঠিঘাতে জর্জরিত আমি,

ওরা চতুর ধর্ষক, সেটাও সকলেই জানি।

তবুও প্রতি প্রভাতে নিজে নিজে,

তপনের ছোঁয়ায় উঠি সেজেগুজে। 

একটুখানিক আবছা আলোয় টের পাই,

মুঠি ধরে টানছে যেন কিছু নোংরা ছাই। 

কেঁদে উঠে আমি নড়তে থাকি চারিপাশে,

আসে প্রতিদিনই ভিন্ন রকমের বেশে।

তবে গত দু'দিন ধরে দেখছিনা আর তাকে,

সুখনিশ্বাস ফেলছি স্বস্তির একটু ফাঁকে। 

শুনলাম এই প্রজাতিটাই নাকি আজ ধর্ষিত?

পৃথিবীই তাদের করেছে বহু বঞ্চিত।

আজ আমার সৌরভে নেচে নেচে উঠি,

হলুদের ছোঁয়ায় রাঙা হয় আমার চুলের মুঠি।


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...