Saturday, November 21, 2020

কণিকা দত্ত চৌধুরী

এ কেমন স্বাধীনতা


স্বাধীনতা তোমাকে জানাই আমার অন্তরের ভালোবাসা  আর  সুভাসিত অভিনন্দন। 
শত শত বীর পুরুষ, বীর শহীদদের জানাই কোটি কোটি প্রণাম। 
অক্লান্ত পরিশ্রম, নিপীড়ন, নির্যাতনের গ্লানি, অসহ্য যন্ত্রণা, নারী শোষণ। 
অবশেষে পূর্ণতা প্রাপ্তি স্বাধীনতার। 
স্বাধীনতা করেছ তুমি তিয়াত্তর বছর পার,
বলো স্বাধীনতা বলো?  জবাব দাও
আছে কি কোনো সঠিক উত্তর তোমার কাছে?   

নেই, এখন আর সুট বুট পরা খাকি পোষাকের আড়াল, নেই নীলচাষ, নেই কোন বাঁধা ধরা শৃঙ্খল। 
নেই পরাধীনতার কেন্দ্রীয় কারাগার !
তবুও কেন, কেন বলো স্বাধীনতা? 
কেন অবাক করছ তুমি আমাকে? 
স্বাধীন জনগণ উত্তর দাও? 
জবাব চাই আমার? 
কোথায় সেই বীর পুরুষদের আত্মবলিদান? 
আজও কেন সমাজের একশ্রেণীর মানুষ অসহায়, নিঃস্বহায়? 
আজও কেন শিশু থেকে আবাল বৃদ্ধবনীতরা সভ্য সমাজে ধর্ষিত, লাঞ্ছিত, অবহেলিত? 
জবাব দাও আজও কেন মানুষের দুবেলা জুটে না অন্ন?
নোংরা দুর্ণীতিতে ভরা স্বাধীন সভ্য সমাজ !
নেই উপযুক্ত শাস্তি, ন্যায় বিচার। 
এমন স্বাধীনতা তো আমি চাইনা।
 যেখানে হানাহানি , বিদ্বেষ, লাঞ্ছনা, গঞ্জনা, শোষক, শোষিতার বর্বরতার খবরে 
রোজ করতে হয় দৃষ্টিপাত !
সুসজ্জিত জাতীয় পতাকা, আর
জয়হিন্দ, বন্দেমাতরমে হয়না স্বাধীনতা প্রাপ্তি। 
আমি চাই সুভাতৃত্বের বন্ধন, নারী জাতির সন্মান, মমত্ববোধ, ন্যায় বিচার, দুর্ণীতি মুক্ত সমাজ। 
তবেই হবে আমার স্বাধীনতা প্রাপ্তি;
গর্বিত হব আমি স্বাধীন ভারতীয় নাগরিক বলে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...