Saturday, November 21, 2020

কবিতা সাহা

অনিচ্ছাকৃত বিদায়
        
আমার আমিটা ভালোই ছিলাম,
সুখে ছিলাম বেশ।
এইতো সেদিন মনের দ্বারে,
হঠাৎ তোমার প্রবেশ।।
তোমার তুমিটা এখন ব্যস্ত ভীষণ,
পাই না কোনো খোঁজ।
নিদ্রাহীন রাতে বোবাকান্নায়,
আমার বালিশ ভেজে রোজ।।
সহস্র তারার উপস্থিতিতে,
তোমার আকাশ আলো।
তবে তুমি বিনে আমার আকাশ,
বড্ড অগোছালো।।
বিষাদগ্রস্ত তোমার মুখে,
হাসি ফোটাতে গিয়ে।
নোনাজল আর অবহেলা,
আমি পেয়েছি বিনিময়ে।।
এইতো সেদিন আমায় নিয়ে,
শত স্বপ্ন বুনেছিলে।
তবে আজ কি করে এত সহজে,
সব ভুলে গেলে?
মাঝপথে হাত ছাড়ার হলে,
ধরেছিলে কেন তবে?
একাকীত্বের দাবানলে পুড়ে
ছাই হচ্ছি নীরবে।।
অজুহাতের পাহাড় গগন ছুঁলো,
ইচ্ছেরা আজ মৃত।
বিরক্ত আর করবো না তোমায়,
তুমি থেকো নিজের মতো।।
তুমি চেয়েছিলে স্বাধীনতা তাই,
দিয়েছিলাম মুক্ত করে।
বিশ্বাস ছিল খাঁচার পাখি,
ফিরবে আবার ঘরে।।
কিন্তু আমি ভুল ছিলাম,
মিথ্যে ছিল সব।
কথায় কথায় তর্ক থেকে,
সৃষ্টি কলরব।
অন্ধ বিশ্বাসের দরুণ সন্দেহ,
করিনি কভু তোমায়।
শেষমেশ আমায় অন্ধ প্রমাণ করে,
দিলে অনিচ্ছাকৃত বিদায়।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...