Saturday, November 21, 2020

অদিতি সাহা

বাবা


সাত জনমের যদি কিছু হইয়া থাকে ভবে-
বারে বারে তোরই কোল বাবা! 
চাইছি আমি তবে। 
এই ভুবনের খরতাপে,তুই যে শীতল ছায়া। 
যতই কাছে থাকি তোরই, ততোই বাড়ে মায়া।। 
মায়ের মতো এই জগতে তুইও  তো বাবা আপন। 
হাত ধরে মোরে চলতে শেখাইলি,দেখাইলি কতো স্বপন।
ঘুম থেকে  রোজ জাগাইলি,মা মা বলে আমায়। 
দুহাত তুলে কোলে নিলি, স্নেহের আশিষ ছোঁয়ায়। আমার খুশি ছাড়া মনটা তোর চাইলো না তো কিছুই। 
সাজিয়ে রেখে আমায় সদা, মাঠে ঘাঠে নোংরা রইলি তুই।। 
বারো মাসের ছয় ঋতু, কতো কষ্ট করে খাটলি।
নিজের কষ্ট লুকিয়ে রেখে, আমার যতন করলি।। 
দিনের শেষের রোজগার দিয়ে, মেটালি মোর আবদার। 
মায়ের মতো জানি এই ভুবনে, বাবাও প্রতীক মমতার।। 
 পথে পথে ঘুরলি তুই মোরে            কাঁধে করে ।। 
সুযোগ পেলেই চুমুক দিয়ে দেখলি দুচোখ ভরে।। 
বড় হয়েও আজও রইলাম ছোটো, আমি তোরই কাছে। 
খুশির দোলায় মন ভরে যায়, তোর মতো বাবা আছে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...