Saturday, November 21, 2020

সোনালী রায় বাগচী

ভালো বাসতে বাসতে 

ভালো বাসতে বাসতে একদিন ঠিক পাখি হয়ে যাবো ।
খুব রঙিন একটা পাখি ।
হয়তো বা মাছরাঙা ।
অবিশ্রান্ত জল ছুঁয়ে থাকা কোনো এক গাছের ডালে বসে
অবাক বিস্ময়ে দেখে যাবো ,
নিস্তরঙ্গ নদীর বুকে কত ছবি এঁকে চলে 
জল পোকাদের ব্যস্ততা ।
আমার শীতলপাটি বিছানো বুকে
পাশাপাশি বসে গল্প করবে সুখ আর দুঃখ ।
কিংবা হয়তো বাবুই পাখি হবো । 
যে গাছতলায় একদিন কুড়িয়ে পেয়েছিলাম 
কান্নার খড়কুটো , 
সেখানেই না হয় বেঁধে নেবো একটা সাতমহলা ।
ঘরকন্নার আয়োজনে প্রতিদিন 
ভিজে উঠবে আমার ঠোঁট , আমার ডানা । 
পরিতৃপ্ত গৃহকোণ লিখে যাবে
আহ্লাদী সুখের রূপকথা ।
অথবা ধরো ফিনিক্স হলাম আমি ।
আমার আগুন রঙা ডানায় 
সেদিন মেখে নেবো রোদেলা ভোরের গন্ধ ।
এলোমেলো উড়ানে আকাশের গলিপথ পেরিয়ে
একদিন হয়তো খুঁজে পাবো আমার উদাসী ঘরের ঠিকানা ।

ভালো বাসতে বাসতে একদিন ঠিক পাখি হয়ে  যাবো ।

                

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...