Thursday, August 13, 2020

সাধন নমঃ

দিদি রাখী পড়াবি না!
                   
তুই বড় অভিমানী রে।
কথায় কথায় শুধু ঝগড়া, বিবাদ
আর বললেই অভিমানে ভরপুর। 
যা আমার সাথে কথা বলিস নে।

সে কথা আজ বহুদূর। 

ও হে ! আপনারা ভাবছেন আমি কে,কার কথা বলছি।
আমি চন্দ্রিমা সেন,অপু আমার ছোট ভাই।
সত্যি খুব মনে পরে,
দু-চোখে শুধু আগুন জ্বলে।

সেই দিন টা ছিল রাখীপূর্ণিমা তিথিতে ভরপুর,
বিচিত্র শোভায় শোভিত।
হঠাৎ করে সারাদিনের খুনসুটির পর,
অপুর সেই তৃপ্তিময় সুর,
দিদি রাখী পড়াবি না আমায়?

যদিও একটু অভিমানের সুরে বলা,
পড়াবো না তোর হাতে,পাশের বাড়ির চয়নকে পড়াবো।
দু-চোখে জলে ঢল ঢল অপু
স্নেহের মায়াজালে বাঁধিল আমায়।

স্বপ্ন সময়ের অবকাশে সেই যন্ত্রনা আবার
গুমরে কেঁদে উঠল অপুর বুকে।
চিৎকারে আকাশ বাতাস ভারা ক্রান্ত,
প্রচন্ড ব্যথায় ছটফট করছিল অপু,
পাঁচটা বছর পর অপুর ব্যথা নিরসন হল,
পূর্নিমা তিথীর আগেই চলে গেল অপু,
মায়ার শক্ত বাঁধন ছিড়ে।

পড়াতে পারিনি সেইদিন,শুধু কেঁদেছি
বুক ফাটা কান্নায় ভেসেছি।
আজ এগারো বছর হয়ে গেল,অপু রাখী পড়ে নি,
আজও আমার কর্ণমূলে সেই সুর আব্দার করে বেড়ায়,
দিদি রাখী পড়াবি না আমায়?

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...