Thursday, August 13, 2020

চযন সাহা

বৃহন্নলা

আমার সাথে মিলবে দেখা অবশ্যই,
হাঁটে বাজারে কিংবা স্টেশন চত্ত্বরে, 
দেখার মতো কিছুই নেই আমাতে!
তবুও আমি হাস্যকৌতুক এর স্রোত!
জন্মের পরই বিতারিত!
কি ঘর কি পরিবার আর কি সমাজ!
আমায় আপন করতে,
সবারই লোক লজ্জার ভয়!
 সৃষ্টিকর্তার সৃষ্টি শুধুই গঠনে ভিন্নতা!
আমায় নিয়েই হাস্যকৌতুক, 
আমায় নিয়েই রুপকথা!

হাতের তালি,নৃত্য ভঙ্গি কিংবা গানের সুরেই;
হয়তো আমি পয়সা চাই লোকালয়ের ভীড়ে!
উপায় কী......?
নারী পুরুষ সমান বলে দাবী করে যে সমাজ,
তারাই আবার মানতে চায় না, 
আমাতেই নারী আমাতেই পুরুষ সত্ত্বার বাস!

নিস্পাপ প্রাণ গুলো যখন পৃথিবীতে আসে,
তখন এই পয়সা চাওয়া হাত গুলোই,
হয়ে উঠে আশীর্বাদী স্পর্শ!
কেউ আমায় কিন্নর বলে, 
কেউ আবার হিজরা বলে দেয় গালি! 
তোমরা কি জানো.....?
আমি দুর্বল নই অসহায় নই,
নই আমি নিরুপায় কোন অবলা!
আমি কালী আমিই দূর্গা!
আমিই মহাভারতের সেই বীর যোদ্ধা! 
                 বৃহন্নলা!

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...