Thursday, August 13, 2020

গোপাল বনিক

 মনুষ্যত্ব
                                     
মাগো মানুষ হয়ে জন্ম নিয়ে মানুষ হতে পারলাম কোই। 
স্বার্থ নিয়ে মগ্ন সবাই আত্মসুখেই মজে রই। 
নিজেই নিজের আত্ম প্রচার নিজেকে নিয়েই মগ্ন বেশ। 
অন্যের কথা ভাবতে গেলেই এখন আমার বেলা শেষ। 
আমি খাই আমি বাঁচি অন্য সবাই চুলোয় যাক। 
নীতিকথার জ্ঞান গল্প এইসব বই এর পাতায় থাক। 
কার ঘরে চাল বাড়ন্ত এইসব জেনে আমার কি, 
গরম ভাতে চাই যে আমার দেশি গরুর গাঁওয়া ঘি। 
গরিব মরে ক্ষুধার জ্বালায় এইসব তাদের কর্মফল, 
মন্ডামিঠাই মাছ মাংসে আমি বাড়াই দেহের বল।
প্রতিষ্ঠা আর প্রতিপত্তি এইসব আমার প্রাপ্য হউক, 
দুঃখী যে জন মরুক সেইজন, মনুষত্ব মিথ্যে হউক। 
মা তু্ই জন্ম দিয়েই ক্ষান্ত হলি শিক্ষা দিতে পারলি কোই, 
তাইতো মা তু্ই নিত্য দুঃখী, এই দুঃখ তোর ঘুচলো কোই? 
                     

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...