Tuesday, May 12, 2020

সুজাতা ভৌমিক

রবির আদর্শ্য

জানো তো গুরুদেব,
 
বহুদিন ধরে ভাবছি লিখবো বটে, 
তোমায় নিয়ে দুই-এক কথা, বেশ কিছু শব্দ জুড়ে তবে, 
বিশ্বকবি তুমি যে আজ, 
কাব্য, নাট্য, গানে সবএই তো তোমার রাজ, 

জানো তো ভানুসিংহ ,

তোমার লেখনির ছন্দে মুগ্ধ হয়ে 
আমি আজ লেখিকা বটে ।
অনুপ্রেরনা দাতা তুমি,প্রিয় কবি আমার তবে ।

বলছি যে কবিগুরু,

লিখিত তোমার যা যা আছে, 
আজ আমার মন প্রশ্ন জাগে 
'' পাগলা হাওয়ার বাদল দিনে ''--
মন আর আগের মতো করে কি মেতে উঠে সবার ?

জানো তো ঠাকুর,

'' ডাক শুনে '' -- 
কেউ আসেনি বলে, আজ আমি আমার মতো করে করে একলা চলছি ।
একলা চলার ইচ্ছাটাও তোমার থেকেই ।

জানো তো প্রিয় ,

''ভালোবেসে '- '' নিভৃতে যতনে --
কেউ লিখে না যে নাম 
কলঙ্কের কালিমা শরিরে এঁকে করে যে বদনাম ।
সোহাগের শেষে ক্লান্ত চোখে,আবছা জলের ছাপ ।
প্রেমের মোহে আজ আত্মঘাতী ভালোবাসা দাগ ।

জানো তো রবি ,

'' পুরানো সেই দিনের কথা ''--
মনে পরলে লাগে যে বড়ো ব্যাথা 
নতুন করে ভাবতে গেলে মনে জাগে কত কথা ।

বলছি যে মশাই ,

দেখছি যা, চোখের সামনে তোমার লেখনির সাথে ঠিক মিলছে তো ? 
নাকি, বর্তমানটা তৎকালের সাথে অমিল হয়ে গেলো ?

না মহাশয়,

তোমাকে আমি ভুল প্রমানিত করছি না ।
এই ধরনিতে আমি যে এক তুচ্ছ মনুষ্য বটে ।

তবে,জানো তো ভণিতা ,

বড্ডো জানতে ইচ্ছে হয়,
তোমার আদর্শে কি সবাই চলিবারে চায় ?
নাকি ২৫ শে বৈশাখ তোমায় শুধু স্মরণ করিয়াই যায় ?

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...