Tuesday, May 12, 2020

শৌভিক বাগচী

আমার রবি 


আমার রবি নিপুণ হাতে 
আঁকা কোন ছবি নয়। 

আমার রবি প্রতিদিনের লড়াইয়ের এক বিপন্ন সংসারের 
 নেহাৎই কাছের মানুষ ,
না হলে কেনই বা বলবেন তিনি 
এই সব  মূঢ় ম্লান মূকমুখে
 দিতে হবে ভাষা ?
কেনই বা বলবেন , সেই খানে যে 
চরণ তোমার বাজে , সবার পিছে 
সবার নীচে সব হারাদের মাঝে ?

আমার রবি কোন দেবতা নয় 
আমার রবি কোন নেতাও নয় 
দলভুক্ত পিপিলিকার মতো 
তিনি ক্ষুদ্র পাখায় বজ্রের হুঙ্কার 
নিয়ে ঘোরেন না।  

আমার রবি হয়তো নেহাৎই 
ওদের মত   , যারা প্রতি দিন 
মরেও অমর  , ছড়িয়ে থাকা 
পোড়া রুটিতে রক্ত দিয়ে ইতিহাস 
লেখে যারা , আমার রবি তাই। 

আমার রবি কোন ছবি নয় 
মালা তাকে দিও না। 
পারলে একটু নিজেকে দিও তাকে , ঠিক খুঁজে পাবে চারপাশে অজস্রের মাঝে 

প্রতি দিন প্রতি পল 
প্রতিক্ষণ তাই রবি -ক্ষণ। 

আমার রবি ছবি নয়। 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...