Wednesday, May 13, 2020

বিপ্লব পাল

চিরদিবসের রবি

স্ত্রীর সাথে ঝগড়া হলে ভাবি 
তোমায় ভাববো না কবি, 
কিন্তু চোখে ভেসে ওঠে তোমার প্রতিচ্ছবি ।
তুমি এসে বলো আমায় চুপটি করে,
"পতির পূণ্যে সতীর পূণ্য, নহিলে খরচ বাড়ে ।"

দিনের শেষে ক্লান্ত দেহে ক্লান্ত মনে ভাবি
তোমায় ভাববো না কভু ,
তুমি হাওয়ার তালে গান ধরো, 
"ক্লান্তি আমার ক্ষমা করো প্রভু ।" 

মতাদর্শের দ্বন্দ্ব হলে ভাবি
তুমি এ ব্যাপারে একদমই কাঁচা,
কিন্তু তোমার স্পষ্ট হুকুম আসে,
"আধ মরাদের ঘা মেরে তুই বাঁচা ।"

ভালোবাসায় আঘাত পেলে ভাবি
তুমি ভালোবাসার কী জানো, কবি ?
সহসা চোখে ভেসে ওঠে তোমার প্রতিচ্ছবি ।
কে জানি এসে গুনগুনিয়ে গান শুনিয়ে যায় —
"আমার পরাণ যাহা চায় ।"

ঝড়ের অশনি উদ্যত হলে ভাবি
তুমি আর কী বা করতে পারো
তুমি তখন চিৎকার করে বলো, 
"আমি মৃত্যুর চেয়ে বড়ো।"

তুমি জীবনের পরতে পরতে 
মৃত্যুর ওপারেও আছো কবি,
তুমি অস্তহীন সূর্য আমার
চিরদিবসের রবি । 

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...