Wednesday, May 13, 2020

সুজন দেবনাথ

অনাথ
-------------

মাগো আমি যে অনাথ,আমার বেদনা বুঝে কজন?মলিন বেশের অন্তরালে,আমায় খোঁজে কজন ?ছোট বেলায় পাষাণ মাগো,গেছো আমায় ফেলে

খাবারের জ্বালায় মরি তখন,কোথাও না মেলে।আমি যখন ছোট ছিলাম,পাইনি তোমার দুধ

ভিখারীর হাতে বড় হলাম,খেয়ে চালের খুদ

মাগো আমারও যে ইচ্ছে করে, স্বপ্ন দেখতে রোজ

তবে কেন ভিক্ষে করি,আর করি তোমার খোঁজ

ওই দেখো মেয়ে ছেলেরা ,ইস্কুলে যায় হেঁটে

আমায় দেখে  হাসে ওরা, দাঁড়িয়ে স্কুলের গেটে

জানো আমারও যে ইচ্ছে করে, বড় স্কুলে যেতে

লোকে বলে শখ কত দেখো,পায়না মুটেই খেতে।

তখন আমার খুব কষ্ট হয়  এই পোঁড়া বুকে

জন্মের পরই সর্বহারা আমি, পারিনি থাকতে সুখে

ভালো একটা পোশাক নেই ,ছেঁড়া কাপর পড়ি

ইচ্ছে করে দামি কাপর  আর পড়তে হাত ঘড়ি

দামি দামি খাবার দেখে ,আমার মুখে আসে জল

কোন পাপের সাজা মাগো ,আমায় দিলে বল

আমার যখন খুব অসুখ করে ,বড্ড ইচ্ছে করে

তোমার

কোলে মাথা রেখে, ঘুমাবো কুঁড়ে ঘরে

অথচ তুমিও নাই বাবাও নাই ,ঔষধ ছাড়াই থাকি

বুকের ভেতর গভীর অসুখ ,গামছা বেঁধে রাখি

আমায় পথের কাঙাল করে ,তুমি কি আছো সুখে?

নাকি আমার মতোই আছো, তুমিও ভীষণ দুখে?

লোকে যখন বলে আমায় ,তোর বাপের নাম কী

দুচোখে জলের ধারা নিয়ে ,অবাক বনে থাকি

বলতে পারো এই জগতে ,আমার কী আছে সম্বল

গরমে নেই সুতির পোশাক ,শীতে নেই কম্বল

ভালো  কিনা মন্দ আছি, নেয় না কেউ খোঁজ

অনাথ বলে বড়ই একা, একাই কাটে রোজ

হিন্দু কিনা মুসলিম আমি ,কিবা আমার জাত

লোকে বলে জাতহীন আমি, সর্বহারা- অনাথ

মাগো বড্ড জানতে ইচ্ছে ,করে আমার পরিচয়

কেন আমায় ত্যাগ করলে, কিসের এত ভয়?

মাগো পেটে জ্বালা পিঠে জ্বালা, কেমনে ধরে রাখি

ভিক্ষে করি বলে মাগো, দোকান দেয়না বাকী।

মাগো অনাথ হয়ে যে বেঁচে থাকা, বড়ই যন্ত্রণা

সামনে পেছনে কেউ থাকে না ,দেয়না সান্ত্বনা

মাগো তুমি হয়ত আছো সুখে, আমি হতাশায়

জীবন আমার চলছে দেখো ,বাঁকা নিরাশায়

তোমার ঘরে জ্বলছে আলো ,মাথার উপর ছাদ

আমার উপর মুক্ত আকাশ , কোলে আছে চাঁদ

জন্মের পরই মাগো তুমি, দিলে আমায় ফাঁকি

তাই কষ্টগুলো বুকে চেপে, রাস্তায় শুয়ে থাকি। 


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...