Wednesday, May 13, 2020

তনুজা রায়

বিশ্ব কবি  তুমি


বিশ্ব কবি  তুমি,এ বিশ্ব মাঝিরে,
হেসেছো কেদেছো মানবের দুঃখে।
বিশ্ব বিধাতার সৃষ্টি  তুমি -
তোমায় পেয়ে ধন‍্য মানব জাতি।
বিশ্ব কবি  তুমি,এ বিশ্ব মাঝিরে,
মিশে গিয়েছো তুমি প্রাণে নিঃশ্বাসে।
বিশ্ব জেগে উঠে তোমার সাহিত্য কলকাকলিতে।
নবীনের কবি তুমি, প্রবীণের ও কবি,
প্রকৃতির সখা তুমি, বিশ্বজয়ী কবি।
চন্দ্র, সূর্য, গ্রহ, তারা -
তোমার  মধ্যে  মেলে সাড়া।
বিশ্ব কবি  তোমার  হয় না তুলনা।
বিশ্ব কবি  তুমি,এ বিশ্ব মাঝিরে,
বিশ্ব তোমায় গুরু বলে, সাহিত্যের প্রাণ।
হৃদয়ে রাজা তুমি, প্রেমে কাঙাল।
আমার প্রত‍্যয় জানি কোন শতাব্দীতে,
আবার আসবে ফিরে এ বিশ্ব সংসারে।
নব প্রেম পূর্ণ  হবে নব মিলনের ঘট।
সাত সমুদ্র তোরো নদীর পার হতে
উজার করে সাজাবে তোমার স্বাদের নন্দনকানন।
বিশ্ব কবি  তুমি,এ বিশ্ব মাঝিরে,
ছুতে পারে কি কেহ তোমার আকাশ সম
দুভের্দ‍্য পবর্তসম দুলভ কিনারা।
তোমার সৃষ্টিতে হারিয়ে যায়,
কতপ্রাণ উড়ন্ত বিহঙ্গে ডানায় চড়ে।
তাই তোমায়  আমি  ভালোবাসি।
তোমার  অভিলাষী প্রেমময় ছায়াতরে,
সমুদ্র তরঙ্গে মত অভাবনীয় জীবন যন্ত্রণা,
আমার বুক বিদীর্ণ করে তুলে।
একমাএ তোমার সাহিত্য পেরেছে সঙ্গে নিয়ে,
অনন্ত অসীম  সুখময় সরোবরের,
পদ্মজলে সাঁতার কাটাতে।
 তুমি প্রেমের কবি এ প্রেম জগতে।
তোমার কাছে আমি নারী বিচিত্র প্রকাশ।
কল্পনার জালে আমি তোমার স্বপ্নচারনী।
চলতে চলতে করেছো আমায় সাহিত্যসঙ্গীনি।
দমকা হ াওয়া মত পেয়েছি হৃদয়ে  ঠাই।
তাই তো তুমি প্রেমের কবি এ বিশ্বজগতে।
 আমি নিয়তির সাথে করেছো সংগ্রাম,
 প্রতিক্ষণে- প্রতিদিন,
কূলহীন কিনারা টানে দিবানিশি দেখি,
শুধু  তোমার যাতায়াত।
জীবন যখন থমকে দাঁড়ায়,
আশারা সব পালিয়ে বেড়ায়।
বসন্তের রঙ নিয়ে দাঁড়ও মোর হৃদয় প্রাঙ্গণে।
বিশ্ব কবি তুমি,এ বিশ্ব মাঝারে।
তুমি  তো রাত জাগা পাখির  মত,
নিদ্রাহীন রাএি যাপন করেছো শুধুই,
বাংলা প্রাণে সুখ পাখির  সুর ফোটাবে বলে।
তুমি তো বিশ্ব কবি,এ বিশ্ব মাঝারে।
অনাচার,কুসংস্কারের ঝড়ে  ভেঙ্গে পরে,
ভুল খুটিতে গড়া সহস্র জীবন।
সমাজের অন্ধকার  বেড়জাল ভেঙ্গে,
পেরেছো সাজাতে সুখের বাসর। 
তুমি  তো বিশ্ব কবি তোমার  হয়না তোলনা।
তোমার গান নিয়ে যখন আমি ঘরে বসি,
বসন্তের সুর মেলায় সাথে।
আমার  রূপকথার ক‍্যানভ‍্যাসে,
একেছি শুধু  তোমার  ছবি।
রঙ তুলি নিয়ে  যখন রঙের খেলা করি।
বিশ্ব তখন কানে এসে বলে,তোমায় ভালোবাসি।
তুমি তো বিশ্ব কবি নও কারও একার।
তবুও আবেগ গুলি কুড়িয়ে ভীষণ আগলে রাখি।
তুমি বিশ্ব কবি এ,বিশ্ব মাঝারে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...