Wednesday, May 13, 2020

শাশ্বত চক্রবর্তী

বৃদ্ধাশ্রম

ছেলে আজ বড়ো চাকরি করে 
বৌমার আবার পার্লার
দিদিভাই আজ কলেজে পড়ে
নাতি আজ রকস্টার
ওদের বিয়ের পরে কত আনন্দ করেছিলাম
পাড়ায় পাড়ায় সবার কাছে
গল্প বলে বেড়িয়েছিলাম
ছেলে আমার সোনার টুকরো
বৌমা যেন লক্ষী স্বয়ং
বছর ঘুরতে বলে উঠলো
তোমার মায়ের কত ঢং
ছেলে আমার রেগে গিয়ে
মারলো আমায় এমন চড়
অনেক বড়ো অন্যায় করেছি
বুঝতে পারলাম অনেক পর
শুধু বলেছিলাম বৌমা এই সহ্য হয়না 
এত খাটনি পরিশ্রম
তার শাস্তি পেয়েছি আমি
ঠিকানা হয়েছে বৃদ্ধাশ্রম
ভালো থাকিস তবু তোরা
ঠাকুরের কাছে প্রার্থনা
তোদের ছেলেও বিয়ে করবে
করবে তোদের ভর্ৎসনা
আমার জায়গায় তোরাও
আসবি
পারবি না করতে পরিশ্রম
ঘুরে ফিরে না হয় যেন
তোদের ঠিকানা এই বৃদ্ধাশ্রম
        


No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...