Friday, September 14, 2018

রতন চক্রবর্তী

সৃজন বেদনা

কিছু লিখব বললে কলম ধরলেই লেখা যায় না ,
শব্দভূমি খুঁড়ে খুঁড়ে করি ভাষার সন্ধান;
ভাষা নয়, ভিড় করে নানা দৃশ্যপট সৃজন বেদনায় বিক্ষত বিবেক লিখি কি করে !
কিছু লিখতে চাইলেও লেখা হয় না
ছোট কাজের মেয়ের সারাগায়ে  কালশিটে দাগ
সোমত্ত পরিচারিকার অসহায়  গর্ভপাত
সালিশী সভায় ধর্ষিতার বোবা কান্নায় ভাষা হারায় কলম,
কিছু লিখতে চাইলেও ...নিজের বিবেক..বুদ্ধি -স্বপ্ন বন্ধক রেখে হতাশার তরল আগুনে পুড়ে পুড়ে ফুরিয়ে যাওয়া অনেক যৌবন
  আমার কলম বোবা করে দেয় ;
কিছু লিখতে -------
চা দোকান, হোটেল রেস্তোরায়,অবিরাম ফরমাশে,ইটভাটার গনগনে আগুন আর পুরানো লোহালক্কর কুড়োতে কুড়োতে ঝলসে যাওয়া অসংখ্য শৈশব
আমার কলমকে স্থবির করে দেয়;
কিছু লিখব বলে ভাবনাগুলোকে পরিপাটি করে সাজাতে গেলেই-হাত বাড়িয়ে দেয় উলঙ্গ শিশুর কোলে অস্থি-চর্মসার ভিখারী মা
কিছু লিখতে --
তবুও আমার অপারগতায় উদ্বিগ্ন হইনা আমি ,
কারণ কেউনা কেউ তো লিখবে
সামনে সীমাহীন মরু অথবা খরা কবলিত রুক্ষ্ণ প্রান্তর থামাতে পারে না কখনো সৃষ্টির বাসনাকে
আবরনহীন অভাবে জীবন যন্ত্রণা যতই থাকনা বাঁচার সাধতো থাকবেই
আমার কলম চলতে না চাইলেও কেউনা কেউ  তো লিখবে ;
তরবারী ভোতা  হলেও হতে পারে

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...