Friday, September 21, 2018

সম্পাদকীয়

সম্পাদকীয়

মানুষ চলে তার মনের দ্বারা। মানুষের সাফল্য কিংবা ব্যর্থতা কিংবা সুখ, দুঃখ যাবতীয় অনুভূতি গড়ে উঠে তার মনের উপর ভিত্তি করে । প্রতিটি মানুষের মনের মধ্যেই শুভ শক্তির বিকাশ সাধিত হলেই সামাজিক শান্তি এবং সমৃদ্ধি সম্ভব। কুসংস্কার দমন সহ শান্তি, অগ্রগতি এবং প্রগতিশীলতার প্রশ্নে সাহিত্যের ভূমিকা বিশাল। সেই উদ্দেশ্যেই মনন স্রোতের আত্মপ্রকাশ। আজকের দিনে পুরো বিশ্ব মানুষের হাতের মুঠোয় পৌঁছে গেছে। কোনো বার্তা মানুষের কাছে খুব সহজেই পৌঁছে দেওয়া সম্ভব। তাই প্রযুক্তিকে বহুমুখী ব্যবহারে মধ্য দিয়ে 'মনন স্রোত'কে খুব কম সময়ের মধ্যে বেশি সংখ্যক পাঠকের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে। তাছাড়া আমরা চাই নতুন প্রজন্মের লেখক লেখিকাদের কাছে মনন স্রোত হয়ে উঠুক আত্মপ্রকাশের এক অন্যতম প্ল্যাটফর্ম। আমরা সেই লক্ষ্যেই কাজ করছি।  এবারের সংখ্যায় শিক্ষক দিবস নিয়ে আলাদা পাতা করার ইচ্ছে ছিলো কিন্তুু প্রয়োজন মতো শিক্ষক দিবসের লেখা আমরা প্রাপ্ত করতে পারিনি। বাংলাদেশের লেখকদের থেকেও এ মাসে প্রয়োজন মতো লেখা আসেনি সেজন্য 'সোনার বাংলা' এবং 'তিরুনানি' পাতার কবিতাগুলো আমরা এ মাসের জন্য 'মনের জানালা' পাতায় অন্তর্ভুক্ত করেছি। প্রতিমাসে প্রকাশিত হয় বলেই লেখা সংগ্রহের ক্ষেত্রে 'মনন স্রোত'কে বাস্তবিক কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। তাই অল্প সময়ের মধ্যে প্রকাশ করার ক্ষেত্রে ভুল ত্রুটি হওয়া স্বাভাবিক। যাবতীয় ভুলের দায় আমার একারই। অনিচ্ছাকৃত ভুল ত্রুটিগুলো পাঠকরা মার্জনা করবেন এই আশা রাখছি।

এই সংখ্যায় রাজ্যের এবং দেশ বিদেশের কয়েকজন বিশিষ্ট লেখক লিখেছেন। অনেক নতুন প্রজন্মের লেখকরাও লিখেছেন।  যারা লিখে মনন স্রোতকে সমৃদ্ধ করার কাজে সহযোগিতা করেছেন তাদের কৃতজ্ঞতা জানাচ্ছি। সবশেষে একটি ই-ম্যাগাজিন হিসেবে মনন স্রোত তার সামাজিক দায়িত্ব পালনের ক্ষেত্রে সকলের সহযোগিতা কামনা করছে।
সকলকে অগ্রীম শারদীয়ার শুভেচ্ছা।

জয় হিন্দ

                                       শুভেচ্ছা ও শ্রদ্ধা-সহ
                                           জয় দেবনাথ
                                              সম্পাদক
                                             

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...