Friday, September 14, 2018

সুমন পাটারী

বেওয়ারিশ

আমার ভেতর রোজ একবার করে চন্দ্রগ্রহণ হয়
তাই আমার বুকের রঙ এখন নীলচে কালো,
আপনারা যারা পুর্নিমায় বসে প্রেমের চরকা কাটেন
তাদের জন্য রইলো বুকভরা শুভকামনা।

আমি পথ দিয়ে হেঁটে যাই,
একটি মেয়ে আকাশের দিকে তাকিয়ে থাকে
একটি বৃদ্ধ দেখতে থাকে পায়ের নখ
বিধায়ক ফোনে কথা বলে উদাসীন হয়ে
একটি পুরানো প্রেমিকা আরো ঠেঁসে ধরে
তার দৌদুল্যমান স্তন নতুনের সাথে
একটি বাচ্চা পাথর ছুঁড়ার লক্ষ ঠিক করে নেয়
একটি ভিখারি বিশাল ফুটোওয়ালা বাটি ও
বিচ্ছিরি দাঁত নিয়ে আঁতেলের মতো হাসে।
মধ্যবিত্ত ঘরে বাবা কড়া হেডমাস্টারের মতো
আমি হাত বাঁধা বেকার মধ্যমানের গ্র্যাজুয়েট।

দিনরাত আমার ভিতর একটি চন্দ্রগ্রহণ হয়
আপনারা যারা জ্যোৎস্নার তালিকায় নাম লিখিয়েছেন
তাদের জন্য রইলো এক বেওয়ারিশের শুভেচ্ছা।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...