Monday, February 22, 2021

অরিন্দম চক্রবর্তী

বেশ আছি

চারদিকে কত হাহাকার; কিন্তু আমি বেশ আছি। 
শুধু একটু হাল্কা আশায় বাঁচি, এমনিতে বেশই আছি।
হাল্কা দারিদ্রতার ছোঁয়া আছে, সেটা ছাড়া সব ঠিকই আছে।
মাঝে মাঝে মধ্যপ্রদেশটাকে বোকা বানাই, অনেকটা ঐ দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো!

অনেক সময় মনে হয় যদি ছোট থাকতাম কতনা ভালো হতো,
জীবনের এই কঠিন কঠিন সত্যগুলো আমাকে দেখে ভয় পেত,
কারন তদের আমি খেলার ছলে উড়িয়ে দিতাম।
যদিও এমনটা ভাবার জন্য আমি মনকে একবারও দোষ দিইনা,
শুধু ভাবার সময় একটু মুচকি হেঁসে উড়িয়ে দিই।

তবে পোড়া মনের ভাবনাতে জীবন ধারা থেমে থাকেনা।
সে বাঁধন ছাড়া নদীর মতো আপন বেগে ধেয়ে চলছে,
তার গতিতে প্রতিনিয়ত পিষে যাচ্ছে কিছু মেরুদণ্ড। 
সেই মেরুদণ্ড গুলো অনেক চেষ্টা করছে একটু উঠে দাঁড়াতে, লড়াই করছে প্রতিনিয়ত,
কিন্তু এই চক্রগুহ ভেদ করে কিছু সিকি ছিটকে বেড়িয়ে আসছে,
আর কিছু,মেরুদণ্ড ভেঙে যাচ্ছে চিরতরে।
সেই মেরুদণ্ড গুলির মধ্যে আমারও একটি আছে,
জানি পরিণতি খুবই সন্নিকটে, কিন্তু আমার অজানা, তাই বেশ আছি।
প্রতিটি রাত শেষে শুধু একটা প্রশ্ন উঁকি দেয়,
আজ কি ঠিক হবে আমার পরিণতি, 
এমনিতে ভালোই আছি।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...