Monday, February 22, 2021

সুব্রত দেববর্মা

যুদ্ধে কিংবা বুদ্ধে          

হে পুরুষোত্তম
আমাকে আমার থেকে মুক্তি দাও।
দুই ষ্টেশনের মাঝে ঝুলে আছি আমি
বড়মুড়া পাহাড়ের মতন।
কিন্তু এবার সময় এসেছে এক পক্ষ নেওয়ার।
হয় যুদ্ধে কিংবা বুদ্ধে।

আমাকে আমার থেকে মুক্তি দাও।
আমাকে কোনো একদিকে দাঁড়াতেই হবে।
হয়তো হাতে থাকবে যুক্তির খড়গ,
কিংবা ভাববাদের অশেষ মড়ক।

উঠো,জাগো এবার সময় হয়েছে;
হয়তো মগজাস্রে দৌড়বে লেলিন
কিংবা মন্দিরে হবে বিলীন।
একটা পক্ষ এবার তোমাকে নিতেই হবে।

হে আসমুদ্রহিমাচল এবার জড়তা ছাড়ো,
যুদ্ধের দামামা বেজেছে।
হাইফাই সাইরেন এবং পাঞ্চজন্য শঙ্খ
এক সাথে সেজেছে।

সময় আর নেই যে,
একটা পক্ষ তোমাকে নিতেই হবে।
যুদ্ধের একদিকে তোমাকে দাঁড়াতেই হবে।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...