Monday, February 22, 2021

বিনয় শীল

পলাশে শিমূলে মাতৃভাষার হাসি

প্রায় শিশু সোনার চামুচ মুখে নিয়ে জন্মায়,
যা দিয়ে মা তাকে পান করায় অমৃত।
সে পুষ্ট হয়, বিকশিত হয়, 
হেসে খেলে নেচে বেড়ায়।
উত্তরকালে কেউ কেউ জগতভরে-
তা-ই দিয়ে অমৃত বিলায়।
সে চামুচ মাতৃভাষা।
জীবনের ঘাত-প্রতিঘাতে, 
জীবনের সুকঠিন বাঁকে
যে আমার মনে জাগায় স্বর্ণরাঙা আশা,
সে শুধু আমার  মাতৃভাষা।।

মা যদি প্রতিদিন মার্জিত চামুচে-
শিশুর মুখে দেয় মধু,
তবেই শিশুর মন হয় মধুপুঞ্জ।
হৃদয়টা হয় অমৃতকুম্ভ,
চোখে তার শ্বেত-অমৃত জ্যোতি বিচ্ছুরিত হয়।
স্নিগ্ধ কন্ঠে বর্ষিত হয় নব নব শব্দসুধা,
কেউ কেউ তা দিয়ে বিশ্ব প্লাবিত করে,
জগত পরিতৃপ্ত হয়।
জীবনের দূর্গম পথে, জীবনের ঘুর্ণাবর্তে,
মিটিয়ে দেয় যে প্রাণের পাপাসা।
সে শুধু আমার মাতৃভাষা।।

মা যদি চামুচটা অমার্জিত রাখে,
ব্যাবহার না করে যদি সতর্কতার সম্মার্জনী,
তা-ই দিয়ে যদি মা অপেয়-কুপেয় পিয়ায়-
তবে তার বৃদ্ধি অনভিপ্রেত,
বিকাশ তার অবাঞ্ছিত,
কুদৃশ্য ছত্রাকে স্বর্ণচামুচ কলুষিত হয়।
মাতৃভাষা এখানে বিবর্ণা,
সোনার চামুচ এখানে ফ্যাকাশে,
তথাপি আমি বৈশাখী ঝড়ের সাথে-
নৃত্যরত কদাকার মেঘের তলদেশ দিয়ে 
সুন্দর বলাকার দলকে উড়ে যেতে দেখেছি।
প্রতিক্ষণে প্রাণে-মনে দেয় ভালোবাসা,
সে শুধু আমার মাতৃভাষা।।

মাতৃভাষা আজ পিঞ্জরের পাখি,
মাতৃভাষা আজ ছাঁটাই করা শাখী।
তার সহজাত সুর-ছন্দ-কথা,
হারিয়ে যায় অসুন্দর অপচেষ্টায়,
কিংবা গভীর চক্রান্তের বেড়াজালে,
নতুবা বিকৃত রুচিতে
অথবা অশুদ্ধ প্রচলিত নিয়মে।
তাই বুঝি ড্যাডি, মাম্মি ও পাপ্পার ধাক্কায়
স্নেহাদ্র বাবা আর মমতাময়ী মা চরম আহত।
আন্টির উৎপীড়নে কাকী আর মাসি লূপ্তপ্রায়!
আঙ্কেলের অত্যাচার নাই-বা বললাম।
এই তো কিছুদিন হলো-
বাবাকে মৃতপ্রায় করে, 
তার উপর মাথাচাড়া দিলো- 'বাবু' !
হাজার গুলির ঘায়ে মাতৃভাষা রক্তাক্ত।
জানতে, অজান্তে অপমানিতা বহুবার,
কুঞ্চিত নাসিকায় উপেক্ষিতা বারে বারে।
তবুও যখন দেখি রং ধরে শিমূলের ডালে
রাঙা পলাশের ফাঁকে বেজে উঠে-
বসন্তের কুহুঁ-কুহুঁ সুর,
আবিরে রাঙা আকাশ,
আর বসন্ত ফুলে ভ্রমরের গুঞ্জন তান,
মনে পড়ে যায়, মাতৃভাষার বিজয়ের গান।
বসন্তের দখিনা বানে, 
কোকিলের গানে গানে,
পলাশে শিমূলে একুশের- 
এতো হাসি-হাসা।
সে শুধু আমার, সে শুধু আমার-
সে শুধু আমার মাতৃভাষা।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...