Monday, February 22, 2021

রূপালী মান্না

প্রেম বাঁচুক মনে  
               
রোজ্ ডে তে ,আমি কারো 
জীবন গাছের গোলাপ হয়ে 
ফুটতে পারিনি! 
তবে ,সমাজ পরিবারের 
কাঁটা হয়ে উঠতে পেরেছি ।

চকলেট ডে তে ,পঞ্চাশ পয়সার 
একটা লজেন্সও  আমার কপালে জোটেনি 
তবে ,চকলেটের ছেঁড়া প্যাকেট হয়েও 
জীবনটাকে বাঁচিয়ে রেখেছি, 
মরণের কাছে হার মানিনি ।

টেডি ডে তে , রঙিন ,নরম টেডি আমি চাইনি 
কিন্তু একটা ছেঁড়া কোলবালিশ ও পাইনি ,
যেটা জড়িয়ে ধরে নীরবে -নিভৃতে 
 প্রাণ খুলে কাদঁতে পারি ।
সেটুকু অর্থও  আমার জোটেনি ।

প্রপোজ্ ডে তে ,প্রপোজের ঝড় তো দূরের কথা 
সারাজীবনে একটা পাত্রও  আসেনি ,
যার হাতে তুলে দিয়ে 
মা নিশ্চিন্ত হতে চাইতো ,
শান্তিতে মরতে চাইতো। 

প্রমিজ্ ,হাগ,কিস  নামক শব্দগুলো 
আজও আমার কাছে অজানা 
ভ্যালেন্টাইনের  মানে আমি খুঁজেছি ,
শ্রাবণরাতে ,প্রেমহীন বিদ্যুতের  আঘাত ,
আমিতো নীরবেই সয়েছি ।

বছর পনেরোতে ,যৌবনে পা রাখলেও 
পরের কুড়িটা বসন্তও ,কেটে গেলো নীরবে 
শীতের পাতা ঝড়া আজও থামেনি ,
মন পেখম মেলে আজও  ওড়েনি 
নীল দিগন্তের দেখা আমি পাইনি ।

অ্যাক্সিডেন্টে বাবাকে হারিয়েছি ,
সঙ্গে নিজের পা দুটোও খুইয়েছি ,
জয়েন্ট ফ্যামেলিতে রুগ্ন মাকে 
বোবার মতো খাটতে দেখেছি ,
তবুও ঈশ্বরের দেখা আমি পাইনি ।

'কালো মেয়ের কালো হরিণ চোখ '
ও তো দরদী কবির কল্পনা ,
আমি তো কোনো কাব্য নই 
কালো মুখে ,হরিণ চোখের ভাষা 
পাঠক কেন যত্ন করে পড়বে ?

পাতা ঝড়া শীতে আজও  শুনি 
নীল বসন্তের আগমনী .....
হুইল চেয়ারে বসে আজও  
রঙিন স্বপ্নের জাল বুনি ।

প্রেম আসুক আর নাই আসুক 
আজ ভ্যালেন্টাইন .......
প্রেমহীন জীবনে , প্রেম বাঁচুক মনে 
সুখ সপ্নের টানে ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...