Thursday, October 11, 2018

উৎপল দেবনাথ

দু-বেলা

আজ দিনটাকে অসুস্থ মনে হচ্ছে 


চাই শুধু দু-বেলা দু-মুঠো


আমি নয় গো চিত্রগুপ্ত 


নশ্বর এ মানব দেহ,


তাই গো চাই এ চিওরঞ্জন।


তোমার এই নলিনাক্ষের মতো


চোখে ক্ষুধা মেটায় না


খাই আমি গত রাত্রির বাসি ভাত


চাই শুধু দু-বেলা দু-মুঠো ভাত,


মেলে না, দু-বেলা দু-মুঠো।


হাঁড়ি ভরা জল খেয়ে পেট ভরাই


শেফালি ফুলের গন্ধত্ত যেন আজ আমায় খোঁজে না।


যদি বলো মনে পড়ে না? পড়ে।


আমি চাই হতে তোমার বাহানায়


নরোত্তম নর্তক।


আমি যে হয়ে আছি ক্ষুধার পেটে


নিস্তব্ধ,নিস্তরঙ্গ।


ক্ষুধার পেটে তোমায় দেখে যেন মনে হয় আকাশ ভাঙ্গা রোদ।


এখন দু-বেলা শুধু বাঁচার খোঁজ 


আজ ধরিত্রীকে যেন মনে হয় নিস্তেজ,নীরব,নীরস,নিঃস্পৃহ 


এতে নেই কোনো প্রাণ,নিস্পন্দ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...