Monday, October 15, 2018

কল্যাণব্রত বসাক

ফেনী ব্রিজ (৬)

নদীতে স্নানে গেলেও আগের মতো রামগড়ের জন্য সে টান অনুভব করতাম না । রাগ নয়,অভিমান।
ঠান্ডার সে রাতের কথাগুলো ভীষণভাবে নাড়িয়ে দিয়েছে । হয়তো কিছু দিনের মধ্যে সব ঠিক হয়ে যেত,কিন্তু সামনেই আমার 'বোর্ড পরীক্ষা'। আর এ নিয়ে বাড়ির গার্জেন আমার থেকেও বেশি উদ্বিগ্ন । অতএব নো অংকি পংকি।শুধু কেবল পড়া । ফল মিলানো হাতে নাতে ।আগে শ'তে 30 /35 জুটত।'বোর্ডের পরীক্ষায় ' অর্জন করেছি(ভয়ঙ্কর কিছুর জন্য প্রস্তুত হোন ) শ'তে 40/42।

গন্ডলিকা প্রবাহে আমিও। উচ্চ মাধ্যমিক ।কলেজ।প্রেমের ইন্টু মিন্টু ।ভেঙে গেল প্রেম। ফের ট্রাই । এবার গেঁথে গেলাম ।

জীবিকার জন্য 'চুরি' বাদে সব করেছি।একদিন এক ঘেয়ে জীবন থেকে মুক্তি পেতে বেড়াতে গেলাম গেলাম পড়শি দেশ ।বাংলাদেশ । সরকারি নিয়ম কানুন মেনে।দেখে এলাম ঢাকা ,কুমিল্লা, চট্রগ্রাম, নোয়াখালী, ফেনী । ফেনীর দক্ষিণে দৌলতপুরে আমাদের 'দেশ বাড়ি' । আ...। (সে অন্য কাহিনী অন্য সময় হবে ) কিন্তু  রামগড় আমার প্রথম প্রেম--আমার বাল্য --আমার কৈশোর --আমার দস্যিপনার লীলাভূমি  আমার--ব'থে  যাওয়ার বৃন্দাবন কি করে  ভুলি ।.. তবু ভুলে গেছি । যাওয়া  হয় নি রামগড় ।

অথচ এ দু দেশের প্রধানমন্ত্রীদ্বয় ফেনী নদীর উপর পাকা সেতুর ভিত্তিস্থাপন করেছেন ঢাকায় ।
সাব্রুম সীমান্তে বহমান ফেনী নদীর উপর পাকা সেতু তৈরি হবে। জুড়ে যাবে সাব্রুম রামগড়।

চলবে..(ধারাবাহিকের পাতায়)

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...