Wednesday, July 25, 2018

আম্রপালী দে

সন্ত্রাসী প্রেম



ভীষণরকমের দোটানায় পড়েছি আমি....


নিকোটিনের কড়া ধোঁয়ার মতো এক নক্সালের প্রেমে পড়েছি !


গভীর স্নিগ্ধ অন্ধকার তার চোখে , আলোরা ভীষণভাবে অবাঞ্ছিত ওখানে ;


বারুদের জ্বালা সে বুকে , সোনার হরিণ ছাই হয় মাথা কুটে !


প্রজাপতি নাচে সবুজে । সে বলে , "যুদ্ধ দ্যাখো..


কেমন ভ্রমর হয়ে জোনাকির অভাব পূরণ করে ; বিমানগুলো গুলির ধোঁয়াটে ধোঁয়াতে !"


যুদ্ধ...যুদ্ধ...যুদ্ধ.....!


আমি কেঁপে উঠে হাত ধরতে চাই....


সে আমার হাতটা প্রতিস্থাপিত করে আমার যুবতী বুকেই !


কানে কানে বলে..."নিরন্তর যুদ্ধ করে হৃদয়টুকুও !


আর সেও কিন্তু ভীষণ লাল...গাঢ় লাল ;


ঠিক ভালোবাসার মতো , কিন্তু ভালবাসা নয় !"


মাথায় বন্দুক রেখে বুঝিয়ে দেয় আমায় ,


প্রাণের বিশ্বাসঘাতকতার স্তব্ধ সংবাদ ।


আবার কখনও জড়িয়ে ঠোঁটে চুমু খায় ,


এবং বলে , " গভীর জিভের শব্দগুলো এবং মনটা একান্ত প্রিয় ।


কিন্তু তুই নোস !"


"তোর কবিতারা আমার প্রাণ , কিন্তু তোর স্বকীয়তা আমার মরণকাঠি !


তুই ধ্বংসিত , আবারও ভেঙে চূর্ণ করবো ,


তোর স্বত্বা , তোর সত্য , তোর বাস্তব , তোর সবকিছুকে ।


রোজ যেমনটা মিথ্যে দেখিয়ে জাগাই....


অমীমাংসিত কল্পনার স্বপ্নে ঘর বাঁধাই !


প্রাক্তনের সংখ্যায় ছাঁটকাট করি ,


অপমানিত করি তোকে আদর করে রোজ...


আমার অনুশোচনার কালি মুছতে গিয়ে সাদা করি...


তিক্ত স্মৃতিগুলোকে !


ভালোবাসিনা , মোহগ্রস্ত আমি লিপ্ত....


অপমানে , অস্বস্তিতে খুন করতে...


তোর চোখের হাসি , মুখের ধারালো বজ্রপাত...


আর রাত্তিরের গভীরের সেই দুঃসহ গোঙানিটা !


হঠাৎ....ধড়মড় করে জেগে উঠলাম রোদ্দুরের কড়াকড়িতে ;


বেঘুমের চোখদুটোয় জ্বলন্ত শব্দের প্রক্ষেপ হল এবার !


"প্রেমবধের প্রতিজ্ঞাটা দ্যাখলে না কেন" ? 


জীবন হাসলো মিষ্টি করে , মনকে কাঁদতে দেখে ;


তাইতো , সে বোধের বাগানে কষ্ট ফলায় !!


কারণ , জানে সে.....


প্রেম আসবে আবারও । না বলে কয়ে , তুহিন যুদ্ধে ।


.....আবার আসবে...!

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...