Monday, June 28, 2021

প্রণব দাস

আনসার্টেন ফিউচার
              

 প্রতিটি রাতজাগা মধ্যরাতে আমি নিজেকে সন্দেহ করি,
প্রতিটি অদ্ভুত প্রাতে আমি নিজেকে দেখে অবাক হই;
নিঃশব্দে আরশির দেয়াল ভাঙ্গা বুক চেয়ে ভাবি
আমি কি আমাকে হারিয়েছি কোন এক বিষাক্ত ইদারায়? 
নাকি বন্দি হয়ে চোয়াল ফাটার ফন্দি খুঁজি কারো ইশারায়?

জানি সিলিং এর কাঁধে চোখ বেয়ে ওঠে অনিশ্চিত ভবিষ্যতের,
আজ কবিতারা আড়ি কাটে আর মুখ বেঁকে যায় শব্দের।
হইনি আমি ছন্নছাড়া,হইনি আমি ছন্দহারা 
ভাঙলো তবে শক্ত হাড়,ভাঙলো তবে এই পাহাড়
চাবুকটাও শ্রান্ত আজ,তারও নেই একটু ধার।

এখনো আমার বিষণ্ন বর্ষায়,ক্লান্ত অমাবস্যায় চাঁদ উঠে রোজ,
আজও হন্যে হয়ে তন্নতন্ন করে নেই ভালোবাসার খোঁজ,
আমিতো শুধু নীরব হয়ে চাই একটু মাটির ঘ্রাণ,
সুপ্ত আশায় কপোল ভেজে আর অদৃশ্যে জাগে প্রাণ।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...