Monday, June 28, 2021

মিঠুন দেবনাথ

মুন্নি আমার নাম 

সেদিন বিকেলে...
অফিস থেকে ফেরার পথে,
দেখলাম অল্প বয়সী একটা মেয়ে।
দাড়িয়ে আছে রাস্তার মোরের দোকান টার সাথে। 

একটা জীর্ন শীর্ন জামা পরনে তার,
মুখখনা খুব শুকনো চোখে যেন হাহাকার ।

ডাকদিয়ে জিজ্ঞাসিলাম কি নাম তোমার,
সে উত্তর দিয়ে বলল মুন্নি নাম আমার।।

জিজ্ঞাসিলাম কেন দাড়িয়ে আছ এখানে,
বলল সারাদিন না খেয়ে আছি একটু খাবারের টানে।

কথা শুনে ধুপ ধুপ করে বুক যে উঠল কেপে।
অনেক কষ্টে চোখের জল ধরে রাখলাম চেপে।।

জিজ্ঞাসিলাম কোথায় বাড়ি 
কোথায় তোমার ঘর,
বলল সে,এক মা বাদে কেহ ছিল না তার।।
দুনিয়ায় এখন সকলেই যে পর।

মুন্নি বলে মা তাকে ডাকত আদর করে।
কখনো লাগতে দেয়নি ব‍্যাথা,
গুছিয়ে রাখত যতন করে।

এই কিছু দিন হল,
আমাকে একাকি করে মা ও চলে গেল।
কোন এক অজানা মরন ব‍্যাধি হয়ে,
দুনিয়ায় একা হয়ে আমি গেলাম রয়ে।

 বলেছিলাম তার সাথে আমাকে ও নিয়ে যেতে,
আমাকে একা রেখে গেলে কেহ দেবেনা খেতে ।

সকলের দুয়ারে দুয়ারে ঘুরেছি কত।
রাস্তা দিয়ে যাচ্ছে বাবু কত শত।।
কেহই দেয়নি একটু খাবার,
কারো মনে জাগেনি একটু দয়ার।

শরীরে বেড়েগেল অস্থিরতা শুনে তার কথা।
চোখের জলে ভাঙ্গল যে বাঁধ,
মন ওঠল কেঁদে কোন এক অজানা ব‍্যাথা।

জড়িয়ে ধরে বুকে টেনে নিলাম তাকে।
বললাম তোর মত হাজার হাজার মুন্নি,
এদেশেতে রাতের পর রাত অভূক্ত থাকে।।

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...