Monday, June 28, 2021

দেবাশীষ দেবনাথ

কোভিড মৃত্যুর ভয়ে 


কিছুক্ষণের জন্য হলেও আমার কাছে থেকো, 
আমায় ছেড়ে যাবে না কোথাও এটা মনেরেখো ।
দুহাতে তুমি গ্লাভস পড়ে নাও, 
মুখটি তুমি মাস্কে ঢেকে নাও ,
ডাক্তার-নার্স যদি যায় চলে যাক,
তুমি পাশে বসে থেকো ।
আমায় ছেড়ে যাবে না কোথাও এটা মনেরেখো ।
চোখ গুলো যদি আমার আর না নড়ে, 
শ্বাস যদি আমার নাই বা ফিরে, 
ওরা যদি আমাকে পলিথিনে মোড়ে, 
তুমি বুকে হাতটা রেখো ।
আমায় ছেড়ে যাবে না কোথাও এটা মনেরেখো ।
আত্মীয় স্বজন যদি কেউ না আসে, 
শ্মশানে যদি কেউ থাকে না পাশে, 
যতই দেরি হোক্ না সেখানে, 
তুমি পাশে বসে থেকো ।
আমায় ছেড়ে যাবে না কোথাও এটা মনেরেখো ।
ফলে দিয়ো না আমায় গঙ্গা র জলে, 
রেখে দিয়ো না আমায় কোন জঙ্গলে, 
ঢেকে দিয়ো আমায় মাটির তলে, 
তার পর চলে যেয়, তার পর চলে যেও....

No comments:

Post a Comment

উর্মি সাহা

মন ব্যাথা . বক্রের মত বেঁকে গেছে আমার জিহ্বা৷ আর কথা আসে না! শুনি শেষ প্রার্থনা নয়তো বেজে ওঠা গির্জা ঘণ্টা। তবু দেখি যন্ত্রণা... যদি কোনো হ...